Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Cricket

লারার মতে এখন কোহালি আর রুটই বিশ্বের সেরা ব্যাটসম্যান

এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? ব্রায়ান লারার ভোট পেলেন বিরাট কোহালি ও জো রুট। ক্যারিবিয়ান কিংবদন্তি এখন বিশ্বের সেরা বোলার হিসেবে বেছে নিলেন জেমস অ্যান্ডারসন ও কাগিসো রাবাডাকে।

চলতি টেস্ট সিরিজে অবশ্য রুটের তুলনায় বেশি রান করেছেন কোহালি।

চলতি টেস্ট সিরিজে অবশ্য রুটের তুলনায় বেশি রান করেছেন কোহালি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫৬
Share: Save:

এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে? কিংবদন্তি ব্রায়ান লারা বেছে নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি ও ইংল্যান্ড অধিনায়ক জো রুটকে।

Advertisement

এই মুহূর্তে নিউ ইয়র্কে আইসিসি ওয়ার্ল্ড কাপ ট্রফি ট্যুর উপলক্ষে এসেছেন লারা। সেখানেই এমন প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন তিনি। কোহালি-রুটকে সেরা হিসেবে বেছে নেন তখনই। চলতি টেস্ট সিরিজে রুটের থেকে মোট রানে অবশ্য কোহালি এগিয়ে রয়েছেন। চার টেস্টের আট ইনিংসে কোহালি করেছেন ৫৪৪ রান। চার টেস্টের সাত ইনিংসে রুট সেখানে করেছেন ১৯৪ রান।

এই মুহূর্তে বিশ্বের সেরা বোলার হিসেবে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ও দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদাকে বেছে নিয়েছেন লারা। তাঁর খেলা কঠিনতম বোলার হিসেবে মুথাইয়া মুরলীথরনকে বেছে নিয়েছেন লারা। আবার শেন ওয়ার্নকে চিহ্নিত করেছেন তাঁর ফেভারিট হিসেবে। লারার কথায়, “শুরুর দিকে মুরলীথরন সব সময় বিভ্রান্ত করত। যা আবার ওয়ার্ন করতে পারত না। যত খেলতে লাগলাম, তত আবার উপলব্ধি করলাম যে মুরলীকে তবু নিয়ন্ত্রণ করতে পারছি। অন্য দিকে, আমার বিরুদ্ধে ওয়ার্ন দেখছি অনেক বেশি আত্মবিশ্বাসী। আমার সময়ের সেরা স্পিনার এই দু’জনই। আমার সময়ে ওয়ার্ন বিশ্বের সেরা দলের হয়ে খেলত। ও এখনও বিশ্বের সেরা সর্বকালের লেগস্পিনারই। আমাদের মধ্যে ব্যাটে-বলের লড়াই দারুণ উপভোগ করতাম।”

আরও পড়ুন: কপিলের ভাগ্য তাড়া করতে পারে অশ্বিনকে

Advertisement

আরও পড়ুন: ম্যাজিক নম্বর ছুঁতে চান নীরজ​

পরের বছর ইংল্যান্ডে হতে চলা বিশ্বকাপে অংশ নেবে দশ দল। লারার এতে সমর্থন রয়েছে। তিনি বলেছেন, “আইসিসি ক্রিকেটের উন্নয়ন নিয়ে ভাবছে। আর তার জন্য টি-টোয়েন্টি ফরম্যাট রয়েছে। যে সমস্ত দেশগুলো ক্রিকেটে নতুন আসছে, তারা স্বভাবতই টি২০ ফরম্যাটে বেশি আকৃষ্ট হবে। কারণ, এটা অনেক বেশি রোমাঞ্চকর। আর ৫০ ওভারের বিশ্বকাপে উন্নত মানের ক্রিকেট হওয়াই কাম্য। যা বিশ্বের সেরা দলগুলোই দিতে পারবে। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলুক ১৬ দল আর একদিনের বিশ্বকাপে খেলুক ১০ দল।”

ক্রিকেটকে অলিম্পকেও দেখতে চান লারা। তাঁর কথায়, “টি-টোয়েন্টি ফরম্যাট মাত্র তিন ঘণ্টার। তাই এটাকে অলিম্পিকে অন্তর্ভুক্ত না করার কোনও কারণ নেই। গলফ যেমন সেই সুযোগ পেয়েছে। এ বার ক্রিকেটেরও অন্তর্ভুক্ত হওয়ার পালা।”

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.