Advertisement
০৪ মার্চ ২০২৪
French Open 2023

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে রুড, শেষ আটে জাবেউর, গফও

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন গত বারের ফাইনালিস্ট ক্যাসপার রুড। মেয়েদের বিভাগে শেষ আটে উঠে গিয়েছেন ওন্স জাবেউর এবং কোকো গফও।

casper ruud

কোয়ার্টার ফাইনালে ওঠার পর রুড। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ২২:৩০
Share: Save:

ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন গত বারের ফাইনালিস্ট ক্যাসপার রুড। সোমবার চতুর্থ রাউন্ডে তিনি ৭-৬, ৭-৫, ৭-৫ গেমে হারালেন চিলির নিকোলাস জারিকে। মেয়েদের বিভাগে কোয়ার্টারে উঠেছেন ওন্স জাবেউর এবং কোকো গফ।

গত চারটি ম্যাচে মাত্র দুটি সেট হারিয়েছেন চতুর্থ বাছাই রুড। এ দিন একটিও সেট হারাতে হয়নি। তবে জারির বিরুদ্ধে বেশ ঘাম ঝরাতে হয়েছে। কিন্তু তিন ঘণ্টা ২০ মিনিটের লড়াইয়ে তিনি স্ট্রেট সেটেই জিতেছেন। ম্যাচের পর রুড বলেছেন, “খেলাটা পাঁচ সেটে গড়ালে জানি না কত ক্ষণ ধরে কোর্টে থাকতে হত। আমার সহকারীদের ধন্যবাদ। অনুশীলনে সব সময় কড়া নজর রাখে। আরও বেশি পরিশ্রম করায়। তাই আজকের ম্যাচ খেলতে সমস্যা হয়নি।” পরের রাউন্ডে হোলগার রুন বনাম ফ্রান্সিসকো সেরুন্দোলো ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে খেলবেন তিনি।

রোলাঁ গারোজে প্রথম বার কোয়ার্টারে উঠলেন সপ্তম বাছাই জাবেউর। তিনি ৬-৩, ৬-১ গেমে হারালেন আমেরিকার বার্নার্দা পেরাকে। তার পরেই জানালেন, প্যারিসের মনোরম আবহাওয়া হয়তো তাঁকে প্রথম গ্র্যান্ড স্ল্যাম উপহার দেবে। জাবেউরের কথায়, “প্যারিস খুব রোম্যান্টিক শহর। দিন হোক কি রাত। এখানকার কোর্টে জয় আমার কাছে দারুণ একটা স্মৃতি।”

আফ্রিকার প্রথম মহিলা টেনিস খেলোয়াড় হিসাবে চারটি গ্র্যান্ড স্ল্যামেরই কোয়ার্টারে খেলতে চলেছেন জাবেউর। ২০২০-র অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টারে উঠেছিলেন। উইম্বলডন এবং ইউএস ওপেনের ফাইনালে উঠে হেরেছিলেন এলিনা রাইবাকিনা এবং ইগা শিয়নটেকের কাছে। পরের রাউন্ডে তিনি খেলবেন ১৪তম বাছাই বিয়াত্রিজ হাদ্দাদ মাইয়ার বিরুদ্ধে। মাইয়া এ দিন স্পেনের সারা সোরিবেস তোরমোকে ৬-৭, ৬-৩, ৭-৫ গেমে হারান। ১৯৬৮ সালে মারিয়া বুয়েনোর পর ব্রাজিলের প্রথম মহিলা খেলোয়াড় হিসাবে কোনও গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টারে উঠলেন তিনি।

ষষ্ঠ বাছাই আমেরিকার কোকো কোয়ার্টারে উঠেছেন আনা কারোলিনা স্কিমিডোভাকে হারিয়েছে। ফল কোকোর পক্ষে ৭-৫, ৬-২।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE