Advertisement
১৭ এপ্রিল ২০২৪
winter olympics

Winter Olympics: অলিম্পিক্সে এ বার রোবট-বাহিনী নামাচ্ছে চিন

ক্রীড়াবিদরা যে হোটেলগুলিতে থাকবেন, সেখানে মানুষের পরিবর্তে পরিষেবা প্রদানের জন্য ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তির রোবট।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ০৭:২৪
Share: Save:

চিন এমনিতেই প্রযুক্তির দিক খুবই উন্নত। করোনাকালে মানুষের ছোঁয়াচ এড়াতে সেই প্রযুক্তির ব্যবহার বেড়েছে আরও কয়েকগুণ। প্রতিটি ক্ষেত্রে বেড়ছে রোবটের ব্যবহার। কিন্তু সম্প্রতি চিনে বেড়েছে করোনা সংক্রমিতের সংখ্যা।

এ দিকে, বাকি মাত্র আর কয়েক দিন, তারপরেই বেজিংয়ে বসতে চলেছে শীতকালীন অলিম্পিক্সের আসর। দেশ বিদেশ থেকে প্রায় দু’হাজার ক্রীড়াবিদ সেখানে জড়ো হবেন প্রতিযোগিতায় অংশ নিতে। তাঁদের সংক্রমণের হাত থেকে বাঁচাতে অভিনব পথ বাতলে নিল চিন। ক্রীড়াবিদরা যে হোটেলগুলিতে থাকবেন, সেখানে মানুষের পরিবর্তে পরিষেবা প্রদানের জন্য ব্যবহার করা হবে উন্নত প্রযুক্তির রোবট।

টুইটারে সংবাদ সংস্থা রয়টার্সের শেয়ার করা একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, কতটা নিপুণভাবে একটি রোবট অতিথিকে খাবার পরিবেশন করছে। রোবটটি অতিথির দরজার সামনে এসে দাঁড়ানোর পর রোবটটির উপর থাকা স্ক্রিনে অতিথিকে একটি পিনকোড দিতে হবে। তারপরই রোবটটির একটি অংশ খুলে যাবে এবং অতিথি তাঁর জন্য নিয়ে আসা খাবারটি নিয়ে নিতে পারবেন। রোবটটির সেই অংশ তারপর আবার বন্ধ হয়ে যাবে এবং পরবর্তী অতিথির দরজার দিকে এগিয়ে যাবে।

আরও একটি ভিডিয়োয় দেখা যাচ্ছে, ছাদ থেকে ঝোলানো স্বয়ংক্রিয় রোবটের মাধ্যমে অতিথিদের খাবার পরিবেশন করা হচ্ছে। সংবাদ সংস্থা সূত্রের খবর টোকিও অলিম্পিক্সের তুলনায় শীতকালীন অলিম্পিকের সময় সংবাদমাধ্যম, ক্রীড়াবিদ এবং কর্মকর্তাদের পরিদর্শন করার জন্য কোভিডবিধি কঠোরভাবে প্রয়োগ করা হবে।

২০১৪ সালে চিনের প্রেসিডেন্ট শি চিনফিং ‘রোবট বিপ্লব’-এর ডাক দিয়েছিলেন। তারপর থেকেই সে দেশে প্রায় প্রতিটি কাজে মানুষের পরিবর্তে রোবটের ব্যবহার বহুল ভাবে বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter olympics China Robot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE