×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

এশিয়া কাপ খেলে ২১ বছর বয়সেই ক্রিকেটকে বিদায়! কেন?

নিজস্ব প্রতিবেদন
০৩ অক্টোবর ২০১৮ ১৩:০৬
হংকংয়ের ক্রিকেটার ক্রিস্টোফার কার্টার।

হংকংয়ের ক্রিকেটার ক্রিস্টোফার কার্টার।

বয়স মাত্র ২১। খেলেছেন এশিয়া কাপেও। আর তার পরই ক্রিকেট থেকে অবসর! অভিনব এমন কাণ্ড ঘটালেন হংকংয়ের উইকেটকিপার-ব্যাটসম্যান ক্রিস্টোফার কার্টার। পাইলট হওয়াই তাঁর স্বপ্ন যে!

ক্রিকেটকে আঁকড়ে ধরায় বছর দুয়েক পড়াশোনায় মন দিতে পারেননি। এই সময়ে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৫ সালের নভেম্বরে অভিষেকের পর খেলেছেন ১১ ওয়ানডে ও ১০ টি-টোয়েন্টি। হংকং দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন তিনি। কিন্তু, হংকংয়ের হয়ে ক্রিকেট খেলে যে খুব বেশি দূর এগোনো যাবে না, এটা সম্ভবত দ্রুত উপলব্ধি করে ফেলেছন তিনি। তাই আর ব্যাট-বলের দুনিয়ায় পড়ে থাকতে চাইছেন না। ক্রিকেট ছেড়ে পাইলট হওয়ার লক্ষ্যে পড়াশোনাকে বেছে নিচ্ছেন।

পাইলট হওয়ার ট্রেনিং নিতে তিনি হংকং ছেড়ে চলে এসেছেন অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। সেখানে ৫৫ সপ্তাহ ধরে চলবে ট্রেনিং। হংকং এয়ারলাইন্সে সেকেন্ড অফিসার হতে চাইছেন তিনি। কার্টার বলেছেন, “আমি এর মধ্যেই পড়াশোনাকে বন্ধ রেখে খেলেছি। তবে এখন মনে হচ্ছে, যা হতে চেয়েছি সবসময়, সেই পাইলট হওয়ার দিকে নজর দেওয়ার সময় হয়েছে।”

Advertisement

আরও পড়ুন: করুণের বাদ পড়া নিয়ে এ বার মুখ খুললেন হরভজন

আরও পড়ুন: আগ্রাসী ব্যাটিংই করুক পৃথ্বী, পরামর্শ রাহানের​

সদ্যসমাপ্ত এশিয়া কাপে হংকংয়ের হয়ে মূলপর্বে খেলেছেন তিনি। তবে গ্রুপের দুই ম্যাচে পাকিস্তান ও ভারতের বিরুদ্ধে তাঁর পারফরম্যান্স সাদামাটা ছিল। করেন মোটে পাঁচ রান। সার্বিক ভাবে একদিনের ক্রিকেটে তিনি করেছেন ১১৪ রান, সর্বোচ্চ ৪৩। আর টি-টোয়েন্টি ফরম্যাটে করেছেন ৫৫ রান, সর্বোচ্চ হল ১৭। সব মিলিয়ে খুব নজরকাড়া পরিসংখ্যান নয়। আর হয়তো সেই কারণেই স্বপ্নসফলের লক্ষ্যে অন্য উড়ান ধরছেন তিনি।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

Advertisement