Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

বিশ্বকাপ সেমিফাইনাল: ভারত বনাম নিউ জ়িল্যান্ড। জয়নগরে খুন, তদন্তের গতিপ্রকৃতি। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি। মায়ানমারে ‘গৃহযুদ্ধ’। রাজ্যের আবহাওয়া কেমন?

An image of Team India

বুধবার বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের সামনে নিউ জ়িল্যান্ড। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৭:৪৪
Share: Save:

বিশ্বকাপ সেমিফাইনাল: ভারত বনাম নিউ জ়িল্যান্ড

আজ বিশ্বকাপের সেমিফাইনালে নামছে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের সামনে নিউ জ়িল্যান্ড। চার বছর আগে এই কেন উইলিয়ামসনের দলের কাছেই হারতে হয়েছিল ভারতকে। এ বার কি ভারত পারবে সেই হারের বদলা নিতে? মুম্বইয়ে খেলা শুরু দুপুর ২টো থেকে। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টসে।

জয়নগরে খুন, তদন্তের গতিপ্রকৃতি

জয়নগরের তৃণমূল নেতা সইফুদ্দিন লস্কর খুনের তদন্তে বেশ কিছু নতুন তথ্য পুলিশের হাতে এসেছে। তদন্তকারীদের সূত্রে খবর, ধৃত শাহরুল শেখ জেরায় দাবি করেছেন, ‘বড়ভাই’ নাসিরের নির্দেশে খুন করা হয়েছে তৃণমূল নেতাকে। আপাতত সেই নাসিরকেই হন্যে হয়ে খুঁজছে পুলিশ। পাশাপাশিই তদন্তে উঠে এসেছে, রাজনীতি নয়, প্রতিশোধ নিতেই এই খুন। আজ নজর থাকবে এই খবরের দিকে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

হামাস নিয়ন্ত্রিত গাজ়া ভূখণ্ডের পার্লামেন্ট ভবনের দখল নিল ইজ়রায়েলি সেনা। যুদ্ধ পরিস্থিতির ৩৯তম দিনে একে সাফল্য হিসাবেই দেখছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর আগে ইজ়রায়েলি সেনার দখল করা আল-রানতিসি হাসপাতালে ভূগর্ভস্থ ঘর থেকে বিপুল পরিমাণ অস্ত্র এবং বিস্ফোরক উদ্ধার হয়েছে। তেল আভিভের দাবি এই অস্ত্রশস্ত্র দিয়েই হামলা চালিয়েছিল হামাস। নজর থাকবে পশ্চিম এশিয়ার এই সঙ্কটের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মায়ানমারে ‘গৃহযুদ্ধ’

প্রায় পাঁচ হাজার মানুষ মায়ানমার থেকে মিজোরাম সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেছে বলে খবর। ‘ব্রাদারহুড অ্যালায়্যান্স’-এর হামলায় একের পর এক এলাকা হাতছাড়া হচ্ছে মায়ানমার সেনার। প্রাণ বাঁচাতে গ্রামবাসীদের সঙ্গে তাই ভারতে ঢুকে পড়ছে তারাও। মিজ়োরাম পুলিশ জানিয়েছে, ৩৯ জন সেনা সদস্যও মিজোরামে ঢুকেছেন। মায়ানমারে প্রায় গৃহযুদ্ধের মতো পরিস্থিতিতে সামরিক সরকার বেসামাল। এই ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে আমাদের।

রাজ্যের আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর সোমবারই জানিয়ে দিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে ভাইফোঁটার দিন অর্থাৎ আজ থেকেই দক্ষিণবঙ্গে শুরু হতে পারে বৃষ্টি। চলতে পারে শুক্রবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের ন’টি জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলতে পারে। আজ রাজ্যের আবহাওয়া কেমন থাকে সে দিকেই থাকবে নজর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE