Advertisement
১৯ এপ্রিল ২০২৪
PV Sindhu

CWG 2022: বার্মিংহামে স্বপ্নপূরণ সিন্ধুর, কমনওয়েলথের অধরা সোনা জিতলেন প্রাক্তন বিশ্বজয়ী

ফাইনালের প্রথম গেমে হাড্ডাহাড্ডি লড়াই হলেও দ্বিতীয় গেমে দেখা গেল সিন্ধুর দাপট। খেলার কৌশল বদলে মিশেলের ছন্দ নষ্ট করে দিলেন সিন্ধু।

কমনওয়েলথ গেমসের সিঙ্গলসে সোনা জিতলেন সিন্ধু।

কমনওয়েলথ গেমসের সিঙ্গলসে সোনা জিতলেন সিন্ধু। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৪:৪৪
Share: Save:

কমনওয়েলথ গেমসে মহিলাদের ব্যাডমিন্টনের সিঙ্গলসে সোনা জিতলেন ভারতের পিভি সিন্ধু। ফাইনালে তিনি কানাডার মিশেল লি-কে হারালেন ২১-১৫, ২১-১৩ গেমে। এই প্রথম কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জিতলেন মহিলাদের ব্যাডমিন্টনে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন।

ফাইনালের শুরু থেকে হাড্ডাহাড্ডি লড়াই হল দুই প্রতিযোগীর মধ্যে। সোনার লড়াইয়ে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি ছিলেন না কেউই। বিশ্বের ১৩ নম্বর মিশেল ২০১৪ সালে গ্লাসগোয় আয়োজিত কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে সোনা জিতেছিলেন। যদিও তাঁর সংগ্রহে সিন্ধুর মতো অলিম্পিক্স পদক নেই।

ফাইনালে খাতায়কলমে এগিয়ে থেকেই শুরু করেছিলেন সিন্ধু। যদিও তাঁকে কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে হল। দু’জনের মধ্যে একাধিক লম্বা র‌্যালি হল। কখনও জিতলেন সিন্ধু। কখনও মিশেল। প্রথম গেমে সমানে সমানে লড়াই হল। সিন্ধু ১৮-১৪ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর আর স্নায়ুর চাপ ধরে রাখতে পারলেন না কানাডার প্রতিযোগী। একাধিক ভুল করলেন। সেই সুযোগ কাজে লাগিয়ে ২১-১৫ ব্যবধানে জয় ছিনিয়ে নেন ভারতীয় প্রতিযোগী।

দ্বিতীয় গেমে অবশ্য প্রথম গেমের মতো সমানে সমানে লড়াই দেখা গেল না। এই গেমে বিশ্ব ক্রমতালিকায় ৭ নম্বরে থাকা সিন্ধু খেলার কৌশল পরিবর্তন করেন। খেলার গতি সামান্য কমিয়ে দেন অভিজ্ঞ ব্যাডমিন্টন খেলোয়াড়। তাতে কাজ হয়। শুরুর আগ্রাসী ছন্দ হারাতে শুরু করেন মিশেল। নেটের সামনে ভুল করতে শুরু করলেন। সেই সুযোগে ৯-৩ ব্যবধানে এগিয়ে যান সিন্ধু। প্রাক্তন কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও লাভ হয়নি। এই ব্যবধান আর কমাতে পারেননি মিশেল। শেষ পর্যন্ত সিন্ধু দ্বিতীয় গেম জিতলেন ২১-১৩ ব্যবধানে।

এর আগে ২০১৪ কমনওয়েলথ গেমসে সিঙ্গলসে ব্রোঞ্জ এবং ২০১৮ সালের গোল্ড কোস্ট গেমসে রুপো জেতেন সিন্ধু। অলিম্পিক্সে দু’টি পদক ছাড়াও সিন্ধুর ঝুলিতে রয়েছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সিঙ্গলসে সোনা-সহ পাঁচটি পদক। এত দিন অধরা কমনওয়েলথ গেমসের সিঙ্গলসের সোনাও এ বার জিতে নিলেন তিনি। মিক্সড দলগত বিভাগের ফাইনালে হারের পরেই সিন্ধু জানান, সিঙ্গলসে সোনা ছাড়া কিছু ভাবছেন না। কথা রাখলেন হায়দরাবাদের তরুণী। বার্মিংহাম গেমস থেকে ভারতকে এনে দিলেন ১৯তম সোনার পদক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PV Sindhu badminton Commonwealth Games 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE