Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

৫০ লক্ষ দিয়ে সচিনের আর্জি, এগিয়ে এলেন জোকোভিচও

শুক্রবার ৫০ লক্ষ টাকার আর্থিক অনুদান দিয়ে তাঁর মানবিক মনের পরিচয় দিলেন মাস্টার ব্লাস্টার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ মার্চ ২০২০ ০৩:৫১
Save
Something isn't right! Please refresh.
মানবিক: আর্থিক সাহায্য সচিন, (ডান দিকে) জোকোভিচের। ফাইল চিত্র

মানবিক: আর্থিক সাহায্য সচিন, (ডান দিকে) জোকোভিচের। ফাইল চিত্র

Popup Close

দেশ জুড়ে করোনা-সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে রয়েছেন তিনিও। জনতা-কার্ফু পালন করা থেকে সাধারণের জন্য সতর্কতা বা জনস্বাস্থ্যরক্ষার বার্তা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দিয়ে তা আগেই বুঝিয়েছিলেন প্রাক্তন সেই ভারত অধিনায়ক সচিন তেন্ডুলকর।

শুক্রবার ৫০ লক্ষ টাকার আর্থিক অনুদান দিয়ে তাঁর মানবিক মনের পরিচয় দিলেন মাস্টার ব্লাস্টার। বার্তা দিলেন, আক্রান্তদের যেন সমাজচ্যুত না করা হয়। ছাব্বিশ বছর আগে এই দিনেই ভারতের হয়ে ওয়ান ডে ক্রিকেটে প্রথম ব্যাটিং ওপেন করতে নেমেছিলেন সচিন। শুক্রবার যা টুইট করে জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেই বিশেষ দিনেই করোনা-আক্রমণ রোখার জন্য আর্থিক অনুদান প্রদান করে দিনটাকে আরও স্মরণীয় করে রাখলেন সচিন। এখনও পর্যন্ত করোনা-প্রতিরোধের লড়াইয়ে ভারতের যে সব ক্রীড়াবিদ আর্থিক অনুদান দিয়েছেন, তার মধ্যে সব চেয়ে বেশি দিলেন সচিনই।

৫০ লক্ষ টাকার মধ্যে ২৫ লক্ষ সচিন দিয়েছেন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। বাকি ২৫ লক্ষ দিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। এই অনুদানের পাশাপাশি আক্রান্তদের পাশে দাঁড়িয়ে ভিডিয়ো বার্তায় তিনি বলেন, ‘‘আমাদের সমাজে যাঁরা করোনাভাইরাস আক্রান্ত হচ্ছেন, তাঁদের ভালবাসা দিন। দেখতে হবে সংক্রমিত হওয়ায় তাঁরা যেন লজ্জা না পান। রোগীর সঙ্গে সামাজিক-দূরত্ব সাময়িক ভাবে বজায় রাখলেও তাঁকে সমাজচ্যুত করা উচিত নয়। যদি আমরা প্রত্যেকে সকলের পাশে দাঁড়াতে পারি, তা হলেই করোনাভাইরাসের বিরুদ্ধে এই যুদ্ধে জয় লাভ করব।’’

Advertisement

সচিনের পাশাপাশি এ দিন, বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচও করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য তাঁর দেশ সার্বিয়াকে ১ মিলিয়ন ইউরো (ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৮ কোটি টাকার বেশি) অনুদান দিয়েছেন। এই মুহূর্তে পরিবার নিয়ে দক্ষিণ স্পেনের শহর মারবেয়াতে ঘরবন্দি রয়েছেন জোকোভিচ। সেখান থেকেই ভিডিয়ো কনফারেন্সে তিনি বলেন, ‘‘শ্বাসপ্রশ্বাস নেওয়ার ও জীবাণুনাশক যন্ত্রপাতি কেনার জন্যই এই অনুদান।’’ মোনাকোতে থাকলেও এই মুহূর্তে স্পেনে জোকোভিচের থাকার ব্যাপার পুরোপুরি কাকতালীয় বলে জানিয়েছেন তাঁর মুখপাত্র। ওই বার্তায় জোকোভিচ আরও বলেন, ‘‘বাবা হওয়ার পরে পরিবার নিয়ে এত বড় সময় কাটাইনি।’’

সচিন ও জোকোভিচের মতো অনেক ক্রীড়াবিদই আর্থিক অনুদান নিয়ে এগিয়ে এসেছেন। তাঁর মধ্যে রয়েছেন, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ইরফান ও ইউসুফ পাঠান। তাঁরা চার হাজার মুখাবরণ দিয়েছেন বরোদার পুলিশ ও স্বাস্থ্য দফতরকে। প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি দিয়েছেন এক লক্ষ টাকা। কুস্তিগির বজরং পুনিয়া ও অ্যাথলিট হিমা দাসেরাও তাঁদের এক মাসের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement