Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

মাঠ আর মাঠের বাইরে নতুন লড়াইয়ে মেসি-রোনাল্ডো

নিজস্ব প্রতিবেদন
২৯ অক্টোবর ২০১৪ ০২:৫৮
বান্ধবী ইরিনার সঙ্গে লা লিগায় সেরার পুরস্কার নিতে। মাদ্রিদে। ছবি টুইটার।

বান্ধবী ইরিনার সঙ্গে লা লিগায় সেরার পুরস্কার নিতে। মাদ্রিদে। ছবি টুইটার।

এল ক্লাসিকোর রেশ এখনও কাটেনি। তাঁর আগেই নতুন লড়াইয়ে অবতীর্ণ হতে চলেছেন লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তা-ও একটা নয়, দু’দুটো লড়াই!

এক দিকে ফিফা আন্তর্জাতিক ফ্রেন্ডলিতে মুখোমুখি হচ্ছে আর্জেন্তিনা আর পর্তুগাল। যুদ্ধের জমি রোনাল্ডোর প্রাক্তন ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ড। অন্য দিকে টানা চার বার ব্যালন ডি’অর জিতে গত বছর রোনল্ডোর হাতেই সিংহাসনচ্যুত হন মেসি। গত কয়েক বছরের মতোই আবার ফিফার বিশ্বসেরা ফুটবলারদের প্রাথমিক ২৩ জনের তালিকায় রয়েছেন মেসি আর রোনাল্ডো। হারিয়ে যাওয়া সিংহাসন কি ফিরে পাবেন এলএম টেন?

নভেম্বরের মেগাম্যাচকে এখন থেকেই বলা হচ্ছে, এল ক্লাসিকোর বদলা নেওয়ার জন্য মেসির উপযুক্ত মঞ্চ। এল ক্লাসিকোর মতোই এই গ্ল্যামার ফ্রেন্ডলিতেও তারকার অভাব থাকবে না। রোনাল্ডো ছাড়াও পর্তুগালে পেপে, কোয়েন্ত্রাওর মতো তারকারা আছেন। আর আর্জেন্তিনায় মেসি বাদেও অ্যাঞ্জেল দি মারিয়া থেকে সের্জিও আগেরো সবাই খেলবেন। সঙ্গে আবার দীর্ঘ তিন বছর পরে আর্জেন্তিনা জার্সিতে প্রত্যাবর্তন ঘটতে চলেছে কার্লোস তেভেজের। আবার যখন রোনাল্ডো সই করবেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে সেই জল্পনা তুঙ্গে, তখনই সিআর সেভেন দেশের জার্সিতে নামতে চলেছেন তাঁর পুরনো মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে।

Advertisement

মেসির বদলা নেওয়ার দুই মঞ্চ তৈরি থাকলেও মাঠের বাইরে এই মুহূর্তে কিন্তু এলএম টেন নয়। চলছে সিআর সেভেনেরই রাজত্ব। ব্যালন ডি’অরের মতোই লা লিগার সেরা ফুটবলারের সিংহাসন থেকেও এ বার মেসিকে বহিষ্কৃত করলেন রোনাল্ডো। টানা পাঁচ বছর লা লিগার সেরা ফুটবলারের খেতাব জিতেছিলেন মেসি। গত মরসুমে প্রায় প্রতিটা গোলের রেকর্ড ছিন্নভিন্ন করে চ্যাম্পিয়ন্স লিগ এবং কোপা দেল রে জেতেন রোনাল্ডো। দুর্দান্ত সব পারফরম্যান্সের সৌজন্যে লা লিগার সেরা ফুটবলারের পুরস্কার জিতলেন তিনি। তবে পুরস্কার বিতরণী রাতে শুধু লা লিগার সেরা ফুটবলারই নয়। ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে বিখ্যাত ‘মিউল কিক’ গোল করে ‘সেরা গোল’ আর টুর্নামেন্টের ‘সর্বোচ্চ গোলদাতা’ হয়ে সেরা স্ট্রাইকারের পুরস্কারও জেতেন রোনাল্ডো। “দলের প্রত্যেক সদস্য আর আমার পরিবারকে উৎসর্গ করতে চাই এই স্বীকৃতি। আগেও বলেছি ব্যক্তিগত শিরোপার থেকে দলগত ট্রফি জিততে ভাল লাগে আমার। ম্যাচে তো বটেই, অনুশীলনেও নিজের একশো শতাংশ দিই এই ভেবে যে, আরও ট্রফি জিততে হবে।”

ব্যালন ডি’অরের চূড়ান্ত তালিকা ঠিক হতেই আবার ছড়িয়ে পড়ল বিতর্ক। রোনাল্ডো ও মেসি থাকলেও, বার্সার নতুন তারকা লুই সুয়ারেজের না থাকা নিয়ে প্রশ্ন উঠছে। যে ফুটবলার গত মরসুমে প্রিমিয়ার লিগে সোনার বুট জিতেছিলেন, যিনি লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগে প্রত্যাবর্তনে বড় অবদান রেখেছিলেন তাঁকে তালিকায় না রাখার কারণ কী, জানতে চাইছেন কেউ কেউ। যদিও স্প্যানিশ সংবাদমাধ্যম যে কারণ তুলে ধরেছে, তাতেই পুরো ছবি পরিষ্কার হয়ে গিয়েছে। এবং সেটা এ বছরই বিশ্বকাপে জিওর্জিও চিয়েলিনির ঘাড়ে বসানো সুয়ারেজের কুখ্যাত দাঁত!



আরও পড়ুন

Advertisement