Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

বিদেশে জিম্বাবোয়ে যখন শেষবার টেস্ট জিতেছিল, বিরাট তখন...

নিজস্ব প্রতিবেদন
০৬ নভেম্বর ২০১৮ ১৭:০৭
মঙ্গলবার সিলেটে বাংলাদেশকে ১৫১ রানে হারিয়ে জিম্বাবোয়ে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। ১৭ বছর পর বিদেশে টেস্ট জিতল জিম্বাবোয়ে। ২০০১ সালের নভেম্বরে শেষবার বিদেশে টেস্ট জিতেছিল জিম্বাবোয়ে। এই ১৭ বছরে ক্রিকেটবিশ্বে ঘটে গিয়েছে অনেক পালাবাদল। ছবি: এএফপি।

বিরাট কোহালির সদ্য ৩০ হল। ১৭ বছর আগে তাঁর বয়স ছিল ১৩। এবং সেই সময় তিনি দিল্লির অনূর্ধ্ব-১৫ দলে সুযোগ পাননি। এখন কোহালির ব্যাটে আন্তর্জাতিক ক্রিকেটে এসেছে ৬২ সেঞ্চুরি। ফাইল চিত্র।
Advertisement
২০০১ সালেই মার্চে ইডেনে ভিভিএস লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৮১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন। আর নভেম্বরে জিম্বাবোয়ে টেস্ট জিতেছিল বিদেশে। লক্ষ্ণণ এখন অবসর নিয়ে প্রাক্তনদের গ্রহে। ধারাভাষ্য দিচ্ছেন, কোচিংও করাচ্ছেন।ফাইল চিত্র।

২০০১ সালে জিম্বাবোয়ে যখন শেষবার বিদেশে টেস্ট জিতেছিল, তখন অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন স্টিভ ওয়া। ১৯৯৯ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত স্টিভ অস্ট্রেলিয়ার টেস্ট দলের নেতৃত্বে ছিলেন। মোট ৫৭ টেস্টে তিনি নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়াকে। ফাইল চিত্র।
Advertisement
১৭ বছর আগে টেস্টে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড ছিল সুনীল গাওস্করের দখলে। তাঁর করা ৩৪ টেস্ট সেঞ্চুরিই ছিল বিশ্বরেকর্ড। এখন সচিন তেন্ডুলকরের ৫১ টেস্ট সেঞ্চুরিই রেকর্ড। ফাইল চিত্র।

১৭ বছর আগে শাহিদ আফ্রিদির বয়স ছিল ২১ বছর। ২৭ টেস্ট, ৩৯৮ ওয়ানডে ও ৯৯ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক তখনও অবসর ঘোষণা করেননি একবারও! ফাইল চিত্র।

আফগানিস্তানের রশিদ খানের এখন বয়স ২০ বছর। লেগস্পিনারের জন্ম হয় ১৯৯৮ সালের ২০ সেপ্টেম্বর। এই মুহূর্তের সেরা স্পিনারদের মধ্যে পড়েন তিনি। বিশেষত, ওভারের ক্রিকেটে তাঁর দক্ষতা মারাত্মক। যখন জিম্বাবোয়ে শেষবার টেস্ট জিতেছিল, তখন তাঁর বয়স ছিল মাত্র তিন বছর!

এই ১৭ বছরের মধ্যে অ্যালেস্টেয়ার কুকের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটেছে এবং তিনি অবসরও নিয়ে ফেলেছেন। ২০০৬ সালের মার্চে টেস্টে অভিষেক করেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক। আর তিনি অবসর নিলেন গত সেপ্টেম্বরে।ফাইল চিত্র।