Advertisement
০৬ মে ২০২৪
WTC 2023-25

হারের পর শাস্তি, কাটা গেল ২ পয়েন্ট! কী করেছেন রোহিতেরা? টেস্ট বিশ্বকাপে আরও কত নামল ভারত?

শুধু হার নয়, শাস্তিও পেল ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট হারের পর আইসিসি-র তরফে কেটে নেওয়া হল পয়েন্টও। কী কারণে শাস্তি পেল ভারত?

rohit sharma and jasprit bumrah

রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১২:০৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের পর শাস্তি পেল ভারত। মন্থর ওভার রেটের কারণে ২ পয়েন্ট কাটা গেল রোহিত শর্মাদের। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আরও নেমে গেল ভারত। পঞ্চম স্থানে ছিল তারা। এই ২ পয়েন্ট কাটা যাওয়ার পর ষষ্ঠ স্থানে নেমে গেল ভারত।

২০২৩-২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে একটি টেস্ট জিতেছে, একটি ড্র করেছে এবং একটি হেরেছে। ৩৬ পয়েন্টের মধ্যে ১৬ পয়েন্ট পেয়েছিল ভারত। তারা ৪৪.৪৪ শতাংশ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ছিল। কিন্তু আরও ২ পয়েন্ট কেটে নিল আইসিসি। ফলে এখন ভারতের কাছে রয়েছে ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট। ফলে অস্ট্রেলিয়ার থেকে নীচে নেমে গেল ভারত।

২০২৩ থেকে ২০২৫ পর্যন্ত হওয়া বিভিন্ন টেস্ট সিরিজ় মিলিয়ে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। লিগে প্রথম দুই স্থানে থাকা দলের মধ্যে হবে ফাইনাল। পয়েন্ট শতাংশের ভিত্তিতে ঠিক হয় কোন দল কত নম্বরে থাকবে। দক্ষিণ আফ্রিকা এই প্রথম টেস্ট খেলল। সেটি জিতে ১০০ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে তারা। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। তারা পেয়েছে ৬১.১১ শতাংশ পয়েন্ট। নিউ জ়িল্যান্ড রয়েছে তৃতীয় স্থানে। তারা পেয়েছে ৫০ শতাংশ পয়েন্ট। বাংলাদেশও ৫০ শতাংশ পয়েন্ট পেয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত প্রথমে ব্যাট করে ২৪৫ রান করে জবাবে দক্ষিণ আফ্রিকা তোলে ৪০৮ রান। ভারতের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় ১৩১ রানে। প্রথম ইনিংসে ভারতের হয়ে শতরান করেন রাহুল। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা নেন ৫ উইকেট। দক্ষিণ আফ্রিকার ইনিংস দাঁড়িয়েছিল এলগারের ব্যাটিংয়ে ভর দিয়ে। যশপ্রীত বুমরা সেই ইনিংসে ৪ উইকেট নেন। ভারতের দ্বিতীয় ইনিংসে নান্দ্রে বার্গার এবং মার্কো জানসেন মিলে ৭ উইকেট তুলে নেন। ২ উইকেট নেনে রাবাডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 ICC World Test Championship Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE