Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ রেকর্ড: চলতি বিশ্বকাপেই যা গড়তে পারেন ভারতীয় ক্রিকেটারেরা

রবিবার থেকে শুরু হতে চলেছে ভারতের বিশ্বকাপ অভিযান। চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে নামছে তারা। প্রতিযোগিতায় একাধিক রেকর্ড গড়তে পারে।

cricket

ভারতের এক দিনের ক্রিকেটের দল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২০:১৪
Share: Save:

রবিবার থেকে শুরু হতে চলেছে ভারতের বিশ্বকাপ অভিযান। চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে নামছে তারা। চলতি প্রতিযোগিতায় একাধিক কীর্তি গড়তে পারেন ভারতীয় ক্রিকেটারেরা। গড়তে পারেন নতুন রেকর্ড। কী কী?

১) সচিন তেন্ডুলকরকে টপকে এক দিনের ক্রিকেটে সবচেয়ে বেশি শতরান করতে পারেন কোহলি। আর তিনটি শতরান চাই। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ৫০টি শতরানের মালিক হতে পারেন কোহলি।

২) বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি শতরান করার হাতছানি রোহিত শর্মার সামনে। এই মুহূর্তে সচিনের (৬) সঙ্গে যুগ্ম ভাবে প্রথম স্থানে রয়েছেন তিনি। আর একটি শতরান করলেই সচিনকে টপকে যাবেন।

৩) এক দিনের ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে সবচেয়ে বেশি রান করার সুযোগ শুভমন গিলের সামনে। আর ৬৬৫ রান চাই তাঁর। সবার আগে রয়েছেন সচিন (১৮৯৪)।

৪) বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট শিকারি হতে পারেন মহম্মদ শামি। আর ১৩টি উইকেট লাগবে তাঁর। সবার উপরে রয়েছেন জাহির খান এবং জাভাগল শ্রীনাথ। দু’জনেরই ৪৪টি করে উইকেট রয়েছে।

৫) ভারতীয় দলের সামনে নজিরের হাতছানি। যদি রোহিত শর্মারা ট্রফি জিততে পারেন, তা হলে এই প্রথম দ্বিতীয় বার কোনও আয়োজক দেশ ট্রফি ঘরে তুলবে। এর আগে ২০১১ সালে ভারত নিজেদের দেশে ট্রফি জিতেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 record Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE