Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

৭ নজিরের সামনে কোহলি, বিশ্বকাপ ফাইনালে কী কী কীর্তি গড়তে পারেন তিনি?

বিশ্বকাপ ফাইনালে সাতটি নজির গড়তে পারেন কোহলি। কোনওটির ক্ষেত্রে তাঁকে করতে হবে ৩ রান। আবার কোনওটির ক্ষেত্রে শতরান। আবার কোনও ক্ষেত্রে জিততে হবে ভারতকে।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৪:০৫
Share: Save:

ক্রিকেট জ্বরে আক্রান্ত গোটা দেশ। ২০০৩ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের হারের বদলা রোহিত শর্মাদের হাতে দেখতে চায় গোটা দেশ। ক্রিকেটপ্রেমীদের চোখ যখন থাকবে আমদাবাদের ২২ গজে, তখন সাতটি নজির গড়তে পারেন বিরাট কোহলি।

এখন আর কোহলি বোধহয় নজিরের অপেক্ষায় থাকেন না। নজিরই তাঁর অপেক্ষায় থাকে। বিশ্বকাপ ফাইনালে ১ লাখ ৩২ হাজার দর্শকের সামনে একসঙ্গে সাতটি নজির গড়তে পারেন কোহলি।

১) এক দিনের বিশ্বকাপে এখনও পর্যন্ত কোহলি করেছেন ১৭৪১ রান। আর ৩ রান করলে তিনি টপকে যাবেন রিকি পন্টিংকে। বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসবেন তিনি।

২) এ বারের বিশ্বকাপে কোহলি এখনও পর্যন্ত করেছেন ৭১১ রান। ফাইনালে তাঁকে করতে হবে ৮৯ রান। তা হলে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে একটি বিশ্বকাপে ৮০০ বা তার বেশি রান করবেন কোহলি।

৩) এ বারের বিশ্বকাপে কোহলির ব্যাট থেকে এখনও পর্যন্ত এসেছে তিনটি শতরান। ফাইনালে শতরান করতে পারলে বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসাবে একটি বিশ্বকাপে চারটি শতরান করার নজির গড়বেন তিনি। রোহিত শর্মা, কুমার সাঙ্গাকারা এবং কুইন্টন ডি’ককের এই কৃতিত্ব রয়েছে।

৪) বিশ্বকাপের ফাইনালে এখনও পর্যন্ত শতরান করতে পারেননি কোনও ভারতীয় ক্রিকেটার। সর্বোচ্চ ২০১১ সালের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে গৌতম গম্ভীরের করা ৯৭ রানের ইনিংস। আমদাবাদে গম্ভীরের রেকর্ড ভাঙার সুযোগ পাবেন কোহলি।

৫) ফাইনালে শতরান করতে পারলে সচিন তেন্ডুলকরের একটি রেকর্ডও স্পর্শ করতে পারেন কোহলি। সব মিলিয়ে বিশ্বকাপে সচিনের শতরান রয়েছে ৬টি। কোহলি এখনও পর্যন্ত ৫টি শতরান করেছেন বিশ্বকাপে। রবিবার সচিনকে ছুঁতে পারেন তিনি।

৬) সেমিফাইনালে শতরান করেছিলেন কোহলি। ফাইনালেও শতরান করতে পারলে ভারতের চতুর্থ ক্রিকেটার হিসাবে বিশ্বকাপে পর পর দু’টি ম্যাচে শতরান করবেন তিনি। কোহলির আগে এই কৃতিত্ব রয়েছে রাহুল দ্রাবিড় (১৯৯৯), রোহিত শর্মা (২০১৯) এবং শ্রেয়স আয়ার (২০২৩)।

৭) রবিবার চ্যাম্পিয়ন হতে পারলে ভারতের দুই ক্রিকেটারের এক জন হবেন কোহলি, যিনি দু’বার এক দিনের বিশ্বকাপ জয়ের স্বাদ পাবেন। একই সঙ্গে এই কৃতিত্ব অর্জন করবেন রবিচন্দ্রন অশ্বিন। দু’জনেই ২০১১ বিশ্বকাপ দলের সদস্য ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE