Advertisement
১৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023 Final

২০১৯ সালের ফাইনাল টাই হয়েছিল, এ বারও ম্যাচের ফয়সলা না হলে কী ভাবে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন?

গত বিশ্বকাপ ফাইনাল টাই হওয়ার পর সুপার ওভার হয়। সেখানেও টাই হওয়ায় বেশি বাউন্ডারির মারার সুবাদে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। এ বার আর সেই নিয়ম নেই। নতুন নিয়মে নির্ধারিত হবে চ্যাম্পিয়ন।

picture of ICC ODI world cup

বিশ্বকাপ ট্রফির সঙ্গে ফাইনালের দুই অধিনায়ক রোহিত শর্মা এবং প্যাট কামিন্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ১৩:০২
Share: Save:

২০১৯ সালের বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড এবং নিউ জ়িল্যান্ডের লড়াই শেষ হয়েছিল টাই দিয়ে। শেষ পর্যন্ত বেশি বাউন্ডারির মারার সুবাদে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছিল ইংল্যান্ডকে। রবিবার আমদাবাদেও ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল টাই হলে কী হবে?

৫০ ওভারের শেষে দু’দলের রান সমান হলে ম্যাচ টাই হয়। বিশ্বকাপ ফাইনালে তেমন হলে কী হবে? কারা পাবে চ্যাম্পিয়নের শিরোপা? টাইব্রেকের জন্য রয়েছে সুপার ওভার। তবে ২০১৯ সালের বিশ্বকাপের নিয়মের সঙ্গে কিছুটা পার্থক্য রয়েছে। আগের বার সুপার ওভারেও দু’দলের রান সমান হওয়ার পর চ্যাম্পিয়ন বেছে নেওয়ার জন্য দেখা হয়েছিল কোন দল বেশি বাউন্ডারি মেরেছে। এ বার এই নিয়মের পরিবর্তন করা হয়েছে। সুপার ওভারের পরেও ভারত-অস্ট্রেলিয়ার রান সমান হলে টাইব্রেকের জন্য হবে দ্বিতীয় সুপার ওভার। যত ক্ষণ না একটি দল সুপার ওভারে জয় পাবে, তত ক্ষণ একের পর এক সুপার ওভার হবে। অর্থাৎ বিশ্বকাপ জেতার জন্য ২২ গজে শেষ পর্যন্ত প্যাট কামিন্সদের সঙ্গে লড়াই করতে হবে রোহিতের।

এক দিনের বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি সাক্ষাতের ফলাফল রোহিত শর্মাদের উৎসাহিত করবে না। এখনও পর্যন্ত বিশ্বকাপে দুই দল ১৩টি ম্যাচ খেলেছে। ভারত জিতেছে ৫টি ম্যাচে। অন্য দিকে অস্ট্রেলিয়া জয় পেয়েছে ৮টি ম্যাচে। তবে শেষ দু’টি সাক্ষাতে অবশ্য শেষ হাসি হেসেছে ভারতীয় দল। সেই অর্থে রবিবার আমদাবাদে রোহিতদের সামনে রয়েছে হ্যাটট্রিকের সুযোগ। বিশ্বকাপ ফাইনালে আমদাবাদে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আবহাওয়া যথেষ্ট ভাল। তাই আশা করা হচ্ছে নির্বিঘ্নেই শেষ হবে ভারত-অস্ট্রেলিয়া লড়াই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Final India vs Australia ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE