Advertisement
০২ মে ২০২৪
T20 World Cup 2024

ভারত-পাক ম্যাচের পিচ তৈরির লোক নেই! সাহায্য অন্য দেশের, জাহাজে চেপে পিচ যাচ্ছে আমেরিকায়

টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকার নিউ ইয়র্কে খেলবে ভারত। সেই ম্যাচে যে পিচে খেলা হবে তা অন্য দেশে তৈরি হচ্ছে। তার পরে জাহাজে চেপে যাচ্ছে আমেরিকায়।

cricket

বাবর আজ়ম (বাঁ দিকে) ও রোহিত শর্মা (ডান দিকে)। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৭:২৪
Share: Save:

খেলা হবে ড্রপ ইন পিচে। কিন্তু ক্রিকেটের জনপ্রিয়তা কম থাকায় আমেরিকায় পিচ প্রস্তুতকারকের অভাব। তাই অস্ট্রেলিয়ার দ্বারস্থ হয়েছে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে আমেরিকার নিউ ইয়র্কে খেলবে ভারত। সেই ম্যাচে যে পিচে খেলা হবে তা তৈরি হচ্ছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে। তার পরে জাহাজে চেপে যাচ্ছে আমেরিকায়।

অস্ট্রেলিয়াতেও খেলা হয় ড্রপ ইন পিচে। সেখানে ‘অ্যাডিলেড টার্ফ সলিউশনস’ এই ধরনের ড্রপ ইন পিচ তৈরিতে বিখ্যাত। অ্যাডিলেডের পিচ প্রস্তুতকারক ডেমিয়েন হাউয়ের নজরে তৈরি হয় পিচ। ডেমিয়েনের সঙ্গে চুক্তি করেছে আমেরিকা। সে দেশে যে সব মাঠে খেলা হবে সেখানকার পিচ তৈরি করছেন ডেমিয়েন। তিনি জানিয়েছেন, ড্রপ ইন পিচ এক দেশে তৈরি করে তার পরে তা অন্য দেশের মাঠে নিয়ে যাওয়া সহজ বিষয় নয়।

ডেমিয়েন বলেন, ‘‘এটা একটু জটিল কাজ। আমরা ১০টি ট্রে-র মধ্যে ছ’টি ট্রে অ্যাডিলেডে তৈরি করছি। তার পর সেগুলি জাহাজের কন্টেনারে ভরে পাঠানো হচ্ছে ফ্লোরিডাতে। সেখান থেকে যাচ্ছে নিউ ইয়র্কে। সেখানে বাকি চারটি ট্রে তৈরি করা হচ্ছে।’’ ডেমিয়েন নিজে গত এক মাস নিউ ইয়র্কে কাটিয়েছেন। সেখানে পিচ তৈরির কাজ করেছেন। তিনি বলেন, ‘‘এক মাস ওখানে ছিলাম। ট্রে থেকে ঘাস এক জায়গায় করা হয়েছে। তাতে মাটি দেওয়া হয়েছে। তার পরে সেই পিচে নজরদারি চালানো হচ্ছে। এখনও কাজ চলছে।’’

জুন মাস থেকে শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই মে মাস থেকে তাঁদের আসল কাজ শুরু হবে বলে জানিয়েছেন ডেমিয়েন। তিনি বলেন, ‘‘এখন সবে প্রাথমিক পর্যায়ে কাজ চলছে। মে মাস থেকে আসল কাজ শুরু হবে। তখন আমার সঙ্গে একটা গোটা দল যাবে। শুধু পিচ তৈরি করলেই হবে না, কোন পিচে খেলা ভাল হবে সেটাও দেখতে হবে। সেটা মোটেই সহজ হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 India vs Pakistan Pitch
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE