Advertisement
০৪ মে ২০২৪
India vs Afghanistan

ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজ়ের এক দিন আগে হাস্যকর সিদ্ধান্ত আফগানিস্তানের, কী ঘটল?

বৃহস্পতিবার আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে ভারত। সেই ম্যাচের আগের দিন হাস্যকর সিদ্ধান্ত নিল আফগানিস্তান। কী জানাল তারা?

cricket

রশিদ খান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৪:২৯
Share: Save:

খেলার সুযোগ প্রায় নেই জেনেও রশিদ খানকে দলে রেখেছিল আফগানিস্তান। অবশেষে ভারতের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগের দিন তারা জানাল, রশিদ এই সিরিজ়ে খেলতে পারবেন না। তা হলে কেন রাখা হল রশিদকে? আফগানিস্তানের এই হাস্যকর সিদ্ধান্তে অবাক সবাই।

আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়ক রশিদ। তাঁর জায়গায় ভারতের বিরুদ্ধে নেতৃত্ব দেওয়া হয়েছে ইব্রাহিম জ়াদরানকে। সিরিজ় শুরুর আগের দিন সাংবাদিক বৈঠকে ইব্রাহিম বলেন, ‘‘রশিদ সুস্থ নয়। কিন্তু ও দলের সঙ্গে রয়েছে। আশা করছি দ্রুত সুস্থ হয়ে উঠবে রশিদ। তবে ভারতের বিরুদ্ধে সিরিজ়ে ও খেলতে পারবে না।’’

রশিদ আফগানিস্তানের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার। ভারতের মাটিতে খেলার বিশাল অভিজ্ঞতা রয়েছে তাঁর। কিন্তু তাঁকে ছাড়া আফগানিস্তানের কোনও সমস্যা হবে না বলে জানিয়েছেন ইব্রাহিম। তিনি বলেন। ‘‘রশিদ ছাড়াও আমরা ভাল খেলার ক্ষমতা রাখি। দলের ক্রিকেটারদের উপর আমার বিশ্বাস রয়েছে। বাকিরাও আফগানিস্তানের হয়ে ভাল খেলেছে। অবশ্যই রশিদের অভাব বোধ করব। কিন্তু খেলায় চোট লাগতেই পারে। তাতে আমাদের কিছু করার নেই।’’

বিশ্বকাপের পর পিঠে অস্ত্রোপচার করিয়েছেন রশিদ। নাম প্রত্যাহার করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ থেকে। এখনও খেলার মতো সম্পূর্ণ ফিটনেস ফিরে পাননি অভিজ্ঞ অলরাউন্ডার। তাই ভারতের বিরুদ্ধে তাঁকে খেলিয়ে ঝুঁকি নিতে চাইছে না আফগানিস্তান। যদিও ভারতের মাটিতে রশিদের খেলার অভিজ্ঞতা কাজে লাগাতে চাইছে আফগান শিবির। গুজরাত টাইটান্সের অলরাউন্ডারকে সে জন্যই ১৯ জনের দলে রাখা হয়েছে। মাঠে না নামলেও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে দলকে সাহায্য করতে পারবেন তিনি।

ভারত-আফগানিস্তান প্রথম টি-টোয়েন্টি ১১ জানুয়ারি মোহালিতে। ১৪ জানুয়ারি ইন্দোরে হবে দ্বিতীয় ম্যাচ। সিরিজ়ে তৃতীয় তথা শেষ খেলা ১৭ জানুয়ারি। সেই খেলা হবে বেঙ্গালুরুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Afghanistan Rashid Khan T20 Seies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE