Advertisement
৩০ মে ২০২৪
India vs South Africa

ভারতের বিরুদ্ধে নামার সময় ‘রাম সিয়া রাম’ গান, নেপথ্য কারণ জানালেন দক্ষিণ আফ্রিকার মহারাজ

ভারতের বিরুদ্ধে তিনি ব্যাট করতে নামার সময় বাজত ‘রাম সিয়া রাম’ গান। কেন বাজানো হত এই গান? জানালেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার কেশব মহারাজ।

cricket

কেশব মহারাজ। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১৯:২৩
Share: Save:

ভারতে বিশ্বকাপ চলাকালীন পাকিস্তানকে হারিয়ে প্রথম বার পোস্ট করেছিলেন ‘জয় শ্রী হনুমান’। তখন থেকেই কেশব মহারাজের নামের সঙ্গে জড়িয়ে গিয়েছে রামের নাম। সম্প্রতি ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে সেটা আরও বেড়েছে। যখনই মহারাজ ব্যাট করতে নেমেছেন তখনই বেজেছে ‘রাম সিয়া রাম’ গান। কেন বাজানো হত এই গান? নেপথ্য কারণ জানালেন দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার।

মহারাজ জানিয়েছেন, ছোট থেকেই রাম ও হনুমানের ভক্ত তিনি। তাই তিনিই অনুরোধ করেছিলেন, ব্যাট করতে নামার সময় যেন ওই গান বাজানো হয়। মহারাজ বলেন, ‘‘আমি ভগবান রাম ও শ্রী হনুমানের ভক্ত। তাই আমিই অনুরোধ করেচিলেন যাতে ব্যাট করতে নামার সময় ওই গান বাজানো হয়। আসলে ওই গান বাজানো হলে আমার মনে হয় যে আমার উপর রাম ও হনুমানের আশীর্বাদ রয়েছে। দলের জন্য ভাল খেলতে পারব। তা ছাড়া নিজের ধর্ম ও সংস্কৃতিকে শ্রদ্ধা জানাতে এর থেকে ভাল উপায় আমার জানা নেই।’’

ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে মহারাজ ব্যাট করতে নামার সময় রামের গান শুনে দেখা যায়, বিরাট কোহলি হাত জোড় করে তাঁকে প্রণাম করছেন। লোকেশ রাহুলকেও দেখা যায় মহারাজের সঙ্গে কথা বলছেন।

ভারতে বিশ্বকাপের সময় পাকিস্তানের বিরুদ্ধে শেষ দিকে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন মহারাজ। তার পরে সমাজমাধ্যমে তিনি লেখেন, “ঈশ্বরে বিশ্বাস করি। ছেলেরা অসাধারণ একটা ফলাফল উপহার দিল। শামসি এবং মার্করামের অসাধারণ পারফরম্যান্স জেতাতে সাহায্য করল। জয় শ্রী হনুমান।” এই ঘটনা নিয়ে বিতর্কও হয়েছিল।

মহারাজের জন্ম দক্ষিণ আফ্রিকার ডারবানে হলেও তাঁর পূর্বপুরুষরা থাকতেন উত্তরপ্রদেশের সুলতানপুরে। গোমতী নদীর ধারে তাঁদের বাড়ি ছিল। মহারাজ বিয়েও করেছেন ভারতীয় এক মহিলাকে। তাঁর ব্যাটে ‘ওম’ লেখা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa keshav maharaj Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE