Advertisement
০৬ মে ২০২৪
IPL

দেশ ছেড়ে ক্লাবের হয়ে খেলার প্রলোভন, ইংরেজ অধিনায়ককেই এ বার কিনে নিতে চায় আইপিএলের দল

ইংল্যান্ডের অধিনায়কের কাছে আইপিএলের এক ফ্র্যাঞ্চাইজির প্রস্তাব। দেশের হয়ে না খেলে সেই দলের হয়ে তাঁকে খেলাতে চাইছে তারা। ইংরেজ অধিনায়ক যদিও রাজি হবেন কি না তা স্পষ্ট নয়।

IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৫:১২
Share: Save:

ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক জস বাটলারকে কিনে নিতে চায় রাজস্থান রয়্যালস। চার বছরের জন্য তাঁর সঙ্গে চুক্তি করতে চাইছে আইপিএলের দলটি। বাটলার যদি রাজি হন, তা হলে ইংল্যান্ডের হয়ে খেলতে হলে রয়্যালসের অনুমতি নিতে হবে। শুধু আইপিএল নয়, রয়্যালসের অন্য কোনও লিগে দল থাকলে সেখানেও খেলতে হবে বাটলারকে। দক্ষিণ আফ্রিকা লিগে যেমন দল রয়েছে তাদের।

টি-টোয়েন্টি লিগের দাপট দেখা যাচ্ছে ক্রিকেট বিশ্বে। বিভিন্ন দেশেই এই লিগ শুরু হয়েছে। অস্ট্রেলিয়ায় বিগ ব্যাশ রয়েছে, ইংল্যান্ডে ‘দ্য হান্ড্রেড’ নামে একটি লিগ রয়েছে। তা ছাড়া দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ়, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহি, আমেরিকাতেও এখন টি-টোয়েন্টি লিগ শুরু হয়েছে। এই ধরনের লিগে ক্রিকেটারদের খেলার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। তাই ভারতীয় ক্রিকেটারদের আইপিএল ছাড়া অন্য কোনও লিগে খেলতে দেখা যায় না। অন্য দেশের ক্রিকেটারেরা যদিও বিভিন্ন লিগে খেলেন।

লিগের দলগুলি তাই চাইছে সারা বছর তাঁদের রেখে দিতে। অনেক ফ্র্যাঞ্চাইজির একাধিক লিগে দল রয়েছে। তারা চাইছে সেই সব খেলোয়াড়দের নিজেদের সব দলে খেলাতে। সেটা করতে হলে দেশের হয়ে খেলা মুশকিল হবে ক্রিকেটারদের। জেসন রয়ের সঙ্গে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের যেমন পূর্ণ চুক্তি ছিল না। জেসন তাই দেশের চুক্তি থেকে অনায়াসেই বেরিয়ে যোগ দেন আমেরিকার টি-টোয়েন্টি লিগে। বাটলার ইংল্যান্ড দলের অধিনায়ক। তিনি সেই দায়িত্ব ছেড়ে রাজস্থান রয়্যালসের প্রস্তাবে রাজি হবে কি না তা স্পষ্ট নয়।

গত কয়েক বছর ধরে রাজস্থানের হয়ে সফল বাটলার। ৯৬টি ম্যাচে ৩২২৩ রান করেছেন তিনি। রয়েছে পাঁচটি শতরান। গত বারের আইপিএলে ৮৬৩ রান করে কমলা টুপি জিতেছিলেন বাটলার। সে বার চারটি শতরান করেছিলেন তিনি।

বাটলারের আগে মইন আলির কাছেও এমন প্রস্তাব গিয়েছিল বলে জানা গিয়েছে। কিন্তু তিনি ইংল্যান্ড বোর্ডের চুক্তি ছাড়তে রাজি ছিলেন না। আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন মইন। দক্ষিণ আফ্রিকা লিগেও সুপার কিংস দলেই রয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL ECB Jason Roy Jos Buttler Rajasthan Royals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE