Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ashes 2023

অ্যাশেজের চতুর্থ টেস্টে নতুন মাইলফলক স্পর্শ ব্রডের, কী কীর্তি গড়লেন ইংরেজ জোরে বোলার?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজ়ে নতুন কীর্তি গড়লেন স্টুয়ার্ট ব্রড। বিশ্বের পঞ্চম বোলার হিসাবে একটি মাইলফলক স্পর্শ করেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার।

picture of Stuart Broad

স্টুয়ার্ট ব্রড। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ২১:৪৫
Share: Save:

অ্যাশেজ সিরিজ়ের চতুর্থ টেস্টে নতুন মাইলফলক স্পর্শ করলেন স্টুয়ার্ট ব্রড। অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেডকে আউট করে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট পূর্ণ করলেন ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার।

বিশ্বের দ্বিতীয় জোরে বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন ব্রড। এর আগে এই কৃতিত্ব শুধু ছিল ইংল্যান্ডেরই আর এক জোরে বোলার জেমস অ্যান্ডারসনের। অ্যাশেজ সিরিজ়ের চতুর্থ টেস্ট শুরুর আগে ব্রডের ঝুলিতে ছিল ৫৯৮টি উইকেট। বুধবার ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা এবং হেডকে আউট করে ৬০০ উইকেট পূর্ণ করলেন তিনি। ১৬৬তম টেস্ট খেলতে নেমে এই কীর্তি গড়লেন ব্রড। অ্যান্ডারসনের টেস্ট উইকেট সংখ্যা ৬৮৮।

জোরে বোলার হিসাবে বিশ্বের দ্বিতীয় হলেও সব মিলিয়ে পঞ্চম বোলার হিসাবে টেস্ট ক্রিকেটে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন ব্রড। টেস্টে সব থেকে বেশি উইকেটের মালিক শ্রীলঙ্কার প্রাক্তন স্পিনার মুথাইয়া মুরলিধরন। তাঁর ঝুলিতে হয়েছে ৮০০টি টেস্ট উইকেট। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়ার প্রাক্তন লেগ স্পিনার শেন ওয়ার্ন। প্রয়াত ক্রিকেটার টেস্টে ৭০৮টি উইকেট পেয়েছিলেন। তৃতীয় স্থানে রয়েছেন অ্যান্ডারসন। চতুর্থ স্থানে অনিল কুম্বলে। ভারতের প্রাক্তন অধিনায়কের ৬১৯টি টেস্ট উইকেট রয়েছে।

ব্রডের শততম টেস্ট উইকেট ছিলেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা। ২০০তম টেস্ট উইকেট ছিলেন অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক। ৩০০তম উইকেট ছিলেন ক্রিস রজার্স। ৪০০তম উইকেট ছিলেন টম লাথাম। ৫০০তম টেস্ট উইকেট ছিলেন ক্রেগ ব্রেথওয়েট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE