Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asia Cup 2022

তিনটি বিষয়: পাকিস্তানের বিরুদ্ধে রবিবার নামার আগে চিন্তায় রাখছে ভারতীয় শিবিরকে

পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে তিনটি চিন্তা রয়েছে ভারতীয় ম্যানেজমেন্টের। রানে নেই টপ অর্ডার। চাপ পেস বোলিং নিয়ে। রবীন্দ্র জাডেজার না থাকাও সমস্যায় ফেলতে পারে রোহিতদের।

পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে চিন্তায় রোহিতরা।

পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে চিন্তায় রোহিতরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ১৫:১৯
Share: Save:

গ্রুপ পর্বের খেলায় হার্দিক পাণ্ড্য, ভুবনেশ্বর কুমার ও রবীন্দ্র জাডেজায় বাজিমাত করেছে ভারত। পাকিস্তানকে হারিয়ে ওঠার সাত দিনের মাথায় আবার সামনে বাবর আজমরা। তবে এ বার পরিস্থিতি আলাদা। কারণ, চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গিয়েছেন জাডেজা। পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে ভরসা দিয়েছিলেন তিনি। এখনও ফর্মে ফেরেননি দলের অধিনায়ক রোহিত শর্মা ও ওপেনার লোকেশ রাহুল। প্রশ্ন উঠছে ভারতের বোলিং নিয়েও। পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে এই তিনটি বিষয় চিন্তায় রাখছে ভারতকে।

জাডেজার জায়গায় অক্ষর পটেলকে দলে নেওয়া হয়েছে। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে তাঁর নামা প্রায় পাকা। কারণ, জাডেজার মতোই বাঁ হাতি অলরাউন্ডার তিনি। বাবরদের বিরুদ্ধে রান তাড়া করার সময় জাড্ডুকে চার নম্বরে নামিয়ে ফাটকা খেলেছিল ভারতীয় ম্যানেজমেন্ট। সেটা কাজে দিয়েছিল। কিন্তু অক্ষরকে নিয়েও কি সেই ফাটকা খেলা যাবে? যদি সেটা না হয় তা হলে উপায় কী?

ভারতীয় দলের ব্যাটিং লাইন আপ মূলত ডান হাতি। বাঁ হাতি ব্যাটার ঋষভ পন্থ পাকিস্তানের বিরুদ্ধে খেলেননি। হংকংয়ের বিরুদ্ধে হার্দিককে বিশ্রাম দিয়ে নেওয়া হয়েছিল তাঁকে। পাকিস্তানের বিরুদ্ধে হার্দিক ফিরবেন। তা হলে অক্ষরের বদলে কি পন্থকে নেওয়া হবে? সেটা হলে আবার এক জন বোলার কমে যাবে। তাতেও সমস্যা রয়েছে। অক্ষরের জায়গায় দীপক হুডাকেও খেলানো হতে পারে। কারণ, তিনি ব্যাট হাতে অনেক বেশি পারদর্শী। বোলিংটাও ভালই করেন। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশ কী হবে তা নিয়েই চাপে রয়েছে ভারতীয় ম্যানেজমেন্ট।

চাপ দলের টপ অর্ডার নিয়ে। লোকেশ রাহুল ও রোহিত শর্মা, দু’জনেই এখনও বড় রান পাননি। পাকিস্তান কম রান করায় আগের ম্যাচে বিশেষ সমস্যা হয়নি। কিন্তু আগামী ম্যাচে হতে পারে। তাই পাকিস্তানের বিরুদ্ধে বড় রান করতে হলে ভারতের টপ অর্ডারকে রানে ফিরতে হবে। তবেই মিডল অর্ডার সেই রানকে কাজে লাগিয়ে বড় রান করতে পারবে।

ভারতের আরও একটি চিন্তার জায়গা পেস বোলিং। অর্শদীপ সিংহ ও আবেশ খান হংকংয়ের বিরুদ্ধে যা বল করেছেন তাতে খুশি নন রোহিত। ম্যাচ শেষে তিনি সেটা জানিয়েছেন। তাই দু’জনকেই একসঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে দেখা যাবে কি না নিশ্চিত নয়। সে ক্ষেত্রে এক জন পেসারের জায়গায় এক জন স্পিনারকেও দলে নেওয়া হতে পারে। রবিচন্দ্রন অশ্বিনের মতো অভিজ্ঞ স্পিনার রয়েছেন। পাকিস্তানের প্রথম চার ব্যাটারের মধ্যে দু’জন বাঁ হাতি। তাঁদের বিরুদ্ধে অশ্বিন বড় ভূমিকা নিতে পারেন।

শুধু ভারত নয়, কিছু চিন্তা রয়েছে পাকিস্তানেরও। বাবর আজম রানে নেই। মহম্মদ রিজওয়ান ও ফখর জামান রান করলেও রানের গতি খুব একটা বেশি নয়। ফলে মিডল অর্ডারের উপর চাপ বাড়ছে। ভারতকে সেটাই কাজে লাগাতে হবে। পাকিস্তানের টপ অর্ডারকে চুপ করিয়ে রাখতে পারলে ম্যাচ অনেকটাই নিজেদের দখলে নিতে পারবেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE