Advertisement
০৩ মে ২০২৪
WTC Final 2023

৩৯ বছর আগের ঘটনা ফিরল টেস্ট ক্রিকেটে, ওয়েস্ট ইন্ডিজের কীর্তি ছুঁল অস্ট্রেলিয়া

টেস্ট ক্রিকেটে শেষ বার যে ঘটনা দেখা গিয়েছিল ১৯৮৪ সালে, তাই আবার দেখা গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর। ওয়েস্ট ইন্ডিজের সেই কীর্তিকে ছুঁয়ে ফেলল অস্ট্রেলিয়া।

australia

বিশ্ব টেস্ট ফাইনাল জেতার পর অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৩:৩২
Share: Save:

শেষ বার ঘটেছিল ১৯৮৪ সালে। তার পর টেস্ট ক্রিকেটে আবার একই ঘটনা দেখা গেল। মাঝে পেরিয়ে গিয়েছে ৩৯ বছর। আইসিসির ক্রমতালিকায় একই দেশের তিন ব্যাটার প্রথম তিনটি স্থান দখল করে নিলেন। শেষ বার এই কীর্তি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের স্বর্ণযুগের ব্যাটাররা। তার ৩৯ বছর পর আবার একই ঘটনা দেখা গেল।

সম্প্রতি বিশ্ব টেস্ট ফাইনাল জিতেছে অস্ট্রেলিয়া। তার পরেই ক্রমতালিকায় এই ঘটনা দেখা গিয়েছে। অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন, স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড প্রথম তিনটি স্থান নিয়ে নিয়েছেন। ভারতের বিরুদ্ধে ফাইনালে শতরান করার পুরস্কার পেয়েছেন স্মিথ এবং হেড। স্মিথ এক ধাপ উপরে উঠেছেন। অন্য দিকে, হেড তিন ধাপ উপরে উঠে তিন নম্বর স্থানে রয়েছেন।

১৯৮৪ সালে ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ, ক্লাইভ লয়েড এবং ল্যারি গোমস প্রথম তিনটি স্থান দখল করে ছিলেন। তার পর থেকে কোনও দেশের তিন ক্রিকেটার এই কাজ করে দেখাতে পারেনি।

গত বছরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে সফল ব্যাটার ছিলেন লাবুশেন। ২০টি ম্যাচে ১৫৭৬ রান করেছেন তিনি। পাঁচটি শতরান এবং পাঁচটি অর্ধশতরান রয়েছে। সমসংখ্যক ম্যাচে স্মিথ ১৪০৭ রান করেছেন। তাঁর চারটি শতরান এবং ছ’টি অর্ধশতরান রয়েছে। অন্য দিকে, হেড ভারত সফরে প্রথম ম্যাচে খেলেননি। কিন্তু ১৮টি ম্যাচে তিনি চারটি শতরান এবং ছ’টি অর্ধশতরান-সহ ১৩৮৯ রান করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE