Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
australia

টেস্টে গাওস্করদের নজির ছুঁলেন লাবুশেন, পার্‌থে দলের হার বাঁচাতে লড়াই করছেন ব্রেথওয়েট

বিশ্বের অষ্টম এবং অস্ট্রেলিয়ার তৃতীয় ব্যাটার হিসাবে একই টেস্টে দ্বিশতরান এবং শতরান করার নজির গড়লেন লাবুশেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে অপরাজিত থাকলেন।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে শতরানের পর লাবুশেন।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে শতরানের পর লাবুশেন। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২১:৩১
Share: Save:

পার্‌থে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের আশায় অস্ট্রেলিয়া। চতুর্থ দিনের খেলার শেষে ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ১৯২। ম্যাচের শেষ দিন জয়ের জন্য ক্রেগ ব্রেথওয়েটদের দরকার ৩০৬ রান। প্রথম ইনিংসে দ্বিশতরানের পর দ্বিতীয় ইনিংসেও শতরান করলেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন।

Advertisement

শনিবার ২ উইকেটে ১৮২ রান তুলে দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। দুই ওপেনার উসমান খোয়াজা (৬) বড় রান না পেলেও দলকে নির্ভরতা দেন তিন নম্বরে নামা লাবুশেন। অন্য ওপেনার ডেভিড ওয়ার্নারের (৪৮) সঙ্গে দ্বিতীয় উইকেটের জুটিতে তোলেন ৮১ রান। শেষ পর্যন্ত ১০৪ রান করে অপরাজিত থাকেন লাবুশেন। বিশ্বের অষ্টম ব্যাটার হিসাবে একই টেস্টে দ্বিশতরান এবং শতরান করার নজির গড়লেন তিনি। অস্ট্রেলিয়ার তৃতীয় ব্যাটার হিসাবে এই নজির গড়েছেন। আগে এই নজির রয়েছে অস্ট্রেলিয়ার ডুগ ওয়াল্টার, গ্রেগ চ্যাপেল, ভারতের সুনীল গাওস্কর, ওয়েস্ট ইন্ডিজ়ের লরেন্স রো, ব্রায়ান লারা, ইংল্যান্ডের গ্রাহাম গুচ এবং শ্রীলঙ্কার কুমার সঙ্গকারার।

লাবুশেনের শতরান পূর্ণ হওয়ার পরেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করেন কামিন্স। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে ২২ গজে অপরাজিত ছিলেন স্টিভ স্মিথ (২০)। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৯৮ রান। কেমার রোচ ৩০ রানে ১টি এবং রোস্টন চেজ ৩১ রানে ১টি উইকেট নিয়েছেন।

রানের পাহাড়ের বোঝা নিয়েও লড়াই করছে ক্যারিবিয়ানরা। অধিনায়ক ব্রেথওয়েট দিনের শেষে ১০১ রান করে অপরাজিত রয়েছেন। সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ব্যাটার শিবনারায়ণ চন্দ্রপলের ছেলে তেগনারায়ণ চন্দ্রপল অভিষেক টেস্টেই নজর কাড়লেন। প্রথম ইনিংসে অর্ধশতরানের পর দ্বিতীয় ইনিংসেও ওপেন করে করলেন ৪৫ রান। যদিও রান পেলেন না তিন নম্বরে নামা সামার ব্রুকস (১১) এবং চার নম্বরে নামা জারমেইন ব্ল্যাকউড (২৪)। দিনের শেষে ব্রেথওয়েটের সঙ্গে উইকেটে রয়েছেন কাইল মেয়ার্স (শূন্য)।

Advertisement

অস্ট্রেলিয়ার সফলতম বোলার নাথান লায়ন ৫৪ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন। ৩৬ রান দিয়ে ১ উইকেট মিচেল স্টার্কের। প্রথম টেস্ট জিততে রবিবার কামিন্সদের প্রয়োজন ৭ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.