Advertisement
১৫ এপ্রিল ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপে আউট নিয়ে বিতর্ক থামছে না, আম্পায়ারেরা কিছুই জানেন না, বলে দিলেন অসি ব্যাটার

অস্ট্রেলিয়া এখনও মানতে পারছে না স্টোইনিসের আউটের সিদ্ধান্ত। মার্নাস লাবুশেন আম্পায়ারের বিরুদ্ধে ক্ষোভ জানালেন। তাঁর অভিযোগ মাঠের আম্পায়ারেরা কিছুই জানেন না।

bangladesh

মার্কাস স্টোইনিস এবং মার্নাস লাবুশেন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১৪:০৩
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারটা যদিও বা কোনও মতে হজম হচ্ছে, অস্ট্রেলিয়া এখনও মানতে পারছে না মার্কাস স্টোইনিসের আউটের সিদ্ধান্ত। মার্নাস লাবুশেন আম্পায়ারের বিরুদ্ধে ক্ষোভ জানালেন। তাঁর মতে মাঠের আম্পায়ার কিছুই জানেন না।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে মাঠে আম্পায়ারিংয়ের দায়িত্ব ছিল জোয়েল উইলসন এবং রিচার্ড ইলিংওয়ার্থের উপর। তৃতীয় আম্পায়ার ছিলেন রিচার্ড কেটলবরো। স্টোইনিসের গ্লাভসে লেগে বল উইকেটরক্ষকের হাতে যায়। মাঠের আম্পায়ার আউট না দিলেও তৃতীয় আম্পায়ার আউটের নির্দেশ দেন। তাতেই তৈরি হয় বিতর্ক। স্টোইনিসের যে গ্লাভসে বল লেগেছিল, সেটি ব্যাট অথবা ব্যাট ধরে থাকা হাতের গ্লাভসের সঙ্গে লেগে ছিল না। নিয়ম অনুযায়ী তাই আউট হওয়ার কথা নয়। সেই সময় স্টোইনিসের উল্টো দিকে ছিলেন লাবুশেন। ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “মাঠের আম্পায়ারেরা বুঝতেই পারছিলেন না কী হচ্ছে। আমরা যা দেখেছি, তারাও সেটাই দেখেছেন। মাঠে দাঁড়িয়ে আমার মনে হয়েছে বল যে গ্লাভসে লেগেছে সেটার সঙ্গে ব্যাটের কোনও যোগ ছিল না।”

লাবুশেনের অভিযোগ ক্যামেরায় একটি দিক দেখানো হয়েছে। সেটাও সামনে থেকে। পাশ থেকে দেখলে হয়তো অন্য কিছু দেখা যেতে পারত। লাবুশেন বলেন, “আম্পায়ারেরা জানেন না কারণ, পাশ থেকে দেখা হয়নি। স্টোইনিস এবং আমি সেটাই জিজ্ঞেস করছিলাম আম্পায়ারদের। সামনে থেকে দেখেই সিদ্ধান্ত নেওয়া হল। পাশ থেকে অন্তত আমাদের কিছু দেখানো হয়নি। আর যা দেখানো হয়েছিল সেখানেও গ্লাভস এবং ব্যাটের মধ্যে ফাঁক ছিল।”

১৮তম ওভারে কাগিসো রাবাডার বল স্টোইনিসের গ্লাভসে লেগে উইকেটরক্ষক কুইন্টন ডি’ককের হাতে যায়। আউটের আবেদন করেন বোলার এবং উইকেটরক্ষক। কিন্তু মাঠের আম্পায়ার আউট দেননি। রিভিউ নেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটলবরো রিভিউয়ে দেখেন বল গ্লাভসে লেগে কিপারের হাতে গিয়েছে। ক্যাচও ঠিক মতো ধরা হয়েছে। তাই আউট দিয়ে দেন তিনি।

আইসিসি-র নিয়ম কী বলছে? নিয়ম অনুযায়ী, এই ক্ষেত্রে ব্যাটার তখনই আউট হবেন, যখন বল লাগা গ্লাভসটি ব্যাট অথবা ব্যাট ধরে থাকা হাতের গ্লাভসের সঙ্গে লেগে থাকবে। কিন্তু এ ক্ষেত্রে সেটা ছিল না। তৃতীয় আম্পায়ারের মনে হয়েছে বল লাগা গ্লাভসটি ব্যাট ধরে রাখা হাতের গ্লাভসে লেগে ছিল। সেই জন্য আউট দেন। স্টোইনিসকে একেবারেই খুশি দেখায়নি। তিনি বিরক্ত হয়ে মাঠ ছাড়েন। তাঁর যে গ্লাভসে বল লেগেছিল, সেটা সেই সময় ব্যাটের সঙ্গে লেগে ছিল না। তার পরেও আউট দেওয়ায় বিরক্ত হন স্টোইনিস।

ম্যাচে প্রথমে ব্যাট করে ৩১১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়ে যায় ১৭৭ রানে। শতরান করেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE