Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pat Cummins

অ্যাশেজ ধরে রাখতে নয় জিততে চাই, ম্যাঞ্চেস্টারে ড্র’য়ের পরে বার্তা অসি অধিনায়ক কামিন্সের

ম্যাঞ্চেস্টারে চতুর্থ টেস্ট ড্র হওয়ায় অ্যাশেজ সিরিজ ধরে রেখেছে অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছেন, তাঁরা অ্যাশেজ ধরে রাখতে নন, জিততে এসেছেন।

Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ০০:৩৪
Share: Save:

বৃষ্টির জেরে খেলা ড্র না হলে সমস্যায় পড়তে পারত অস্ট্রেলিয়া। অনেকটা এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু প্রায় দু’দিনের খেলা ভেস্তে যাওয়ায় সুবিধা হয়েছে প্যাট কামিন্সদের। ম্যাঞ্চেস্টারে ম্যাচ ড্র হওয়ায় অ্যাশেজ সিরিজ় ধরে রেখেছে অস্ট্রেলিয়া। ওভালে পঞ্চম টেস্ট ইংল্যান্ড জিতলেও সিরিজ় জিততে পারবে না তারা। কিন্তু অ্যাশেজ ধরে রাখার কথা ভাবছেন না কামিন্স। ওভালে জিতে অ্যাশেজ জিততে চান তিনি।

ম্যাচ শেষে কামিন্স বলেন, ‘‘আমাদের লক্ষ্য ছিল অ্যাশেজ জেতা। অ্যাশেজ ধরে রাখতে পেরে আমরা খুশি। তবে এ ভাবে ম্যাচ শেষ হোক সেটা আমরা চাইনি। আমরা অ্যাশেজ জিততে এসেছিলাম। সেই লক্ষ্যেই ওভালে খেলতে নামব।’’

ম্যাঞ্চেস্টারে খেলতে নামার আগে যে পরিকল্পনা করে তাঁরা নেমেছিলেন তা বাস্তবে করে দেখাতে পারেননি বলে স্বীকার করে নিয়েছেন কামিন্স। অস্ট্রেলিয়ার অধিনায়ক বলেন, ‘‘ইংল্যান্ড খুব ভাল ব্যাট করেছে। আমরা কিছু পরিকল্পনা করে নেমেছিলাম। কিন্তু সেটা করে দেখাতে পারিনি। আশা করছি পরের টেস্টে সেটা করতে পারব।’’

বৃষ্টিতে প্রায় দু’দিনের খেলা ভেস্তে গেলেও ইনিংসে হারতে পারত অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে মার্নাশ লাবুশেন ও মিচেল মার্শ জুটি দলকে সামলান। শতরান করেন লাবুশেন। দলের ব্যাটারের প্রশংসা শোনা গিয়েছে কামিন্সের মুখে। তিনি বলেন, ‘‘লাবুশেন খুব ভাল ব্যাট করেছে। ইনিংসকে সামলেছে। মার্শ ওকে সঙ্গ দিয়েছে। দলের প্রত্যেকেই নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছে। সবার খেলায় আমি খুব খুশি।’’

বৃহস্পতিবার থেকে ওভালে অ্যাশেজের শেষ টেস্ট খেলতে নামবে দু’দল। সেই ম্যাচে ইংল্যান্ড জিতলে সিরিজ় ২-২ শেষ হবে। তার পরেও অ্যাশেজ ধরে রাখবে অস্ট্রেলিয়া। কিন্তু সেই টেস্ট ড্র হলে বা অস্ট্রেলিয়া জিতলে সিরিজ় জিতবেন কামিন্সেরা। সেই লক্ষ্যেই নামবেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

অ্যাশেজ সিরিজ়ের সঙ্গে জড়িয়ে রয়েছে এক ইতিহাস। যা কিছুটা ব্যাঙ্গাত্মক। খানিকটা শোকেরও। ১৮৮২ সালে ওভালে আয়োজিত টেস্টে অস্ট্রেলিয়ার কাছে প্রথম হেরেছিল ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ফ্রেড স্পফোর্থের অনবদ্য বোলিংয়ের কাছে হারতে হয়েছিল ইংরেজদের। চতুর্থ ইনিংসে ৮৫ রানের লক্ষ্য তাড়া করে জিততে পারেনি তারা। স্পফোর্থ ৪৪ রানে ৭ উইকেট নিয়েছিলেন। ০-১ ব্যবধানে সিরিজ় হেরে গিয়েছিল। পরের দিন ইংল্যান্ডের সংবাদ পত্র ‘দ্য স্পোর্টিং টাইমস্‌’ তাদের প্রতিবেদনে ক্রিকেট দলের তীব্র সমালোচনা করেছিল। লেখা হয়েছিল, ইংরেজ ক্রিকেটকে চিরস্মরণীয় করে রাখল ওভালের ২৯ আগস্ট, ১৮৮২ তারিখটি। গভীর দুঃখের সাথে বন্ধুরা তা মেনে নিয়েছে। ইংরেজ ক্রিকেটকে ভস্মীভূত করা হয়েছে এবং ছাইগুলো অস্ট্রেলিয়াকে দেওয়া হয়েছে। এর পরের বছর সিরিজ় পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় যায় ইংল্যান্ড। সংবাদমাধ্যমের ব্যঙ্গ মনে রেখে ইংল্যান্ডের অধিনায়ক আইভো ব্লাই বলেছিলেন, তাঁরা অ্যাশেজ পুনরুদ্ধার করতে অস্ট্রেলিয়ায় এসেছেন।

সেই সময় কয়েকজন অস্ট্রেলীয় মহিলা ব্লাইকে আগের সিরিজ়ে পরাজয় নিয়ে পাল্টা ব্যঙ্গ করে ছাই ভর্তি একটি পাত্র দিয়েছিলেন। যাতে ছিল উইকেটের উপরে থাকা বেলের ছাই। তার পর থেকে দু’দেশের টেস্ট সিরিজ় ‘অ্যাশেজ’ বলে পরিচিত হয়। ব্লাই অবশ্য ছাইয়ের সেই আধারটি ব্যক্তিগত উপহার হিসাবে নিজের কাছে রেখে দিয়েছিলেন। বিজয়ী দলকে ট্রফি হিসাবে তা দেওয়া হত না তখন। ব্লাইয়ের মৃত্যুর পর তাঁর স্ত্রী লর্ডসে এমসিসি জাদুঘরে সেই পাত্রটি দান করে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pat Cummins Ashes 2023 australia cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE