Advertisement
১০ মে ২০২৪
ICC

Bangladesh Cricket: টেস্ট চ্যাম্পিয়নদের হারিয়ে র‌্যাঙ্কিংয়ে বড় লাফ, তালিকায় কোহলীদের পরেই মুশফিকুররা

প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সম সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি।

জয়ের ‌উল্লাস

জয়ের ‌উল্লাস ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১০:৫২
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে পর পর দু’টেস্ট হারায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোনও পয়েন্ট পায়নি বাংলাদেশ। ফলে তালিকার শেষে ছিল তারা। তবে নিউজিল্যান্ডকে প্রথম টেস্টে হারিয়ে বড় লাফ দিলেন মুশফিকুর রহিমরা। একেবারে পঞ্চম স্থানে পৌঁছে গেলেন তাঁরা। তালিকায় ভারতের পরেই রয়েছে বাংলাদেশ।

আইসিসি-র প্রকাশিত নতুন তালিকায় পয়েন্ট সব থেকে বেশি কোহলীদের। এখনও পর্যন্ত ৫৩ পয়েন্ট পেয়েছেন তাঁরা। অন্য দিকে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩৬। শ্রীলঙ্কা ২৪, পাকিস্তান ৩৬ এবং বাংলাদেশ ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু শতাংশের নিরিখে শীর্ষে অস্ট্রেলিয়া। তাদের জয়ের শতাংশ ১০০। শ্রীলঙ্কারও জয়ের শতাংশ ১০০। তার পরেই পাকিস্তানের জয়ের শতাংশ ৭৫.০০। ভারত এবং বাংলাদেশের জয়ের শতাংশ যথাক্রমে ৬৩.০৯ ও ৩৩.৩৩।

তালিকায় দেখা যাচ্ছে এখনও পর্যন্ত একটি সিরিজ খেলে সেটি জিতেছে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কাও তাই। পাকিস্তান খেলেছে দু’টি সিরিজ। দু’টিই জিতেছেন বাবর আজমরা। ভারতও দু’টি সিরিজ খেলেছে। নিউজিল্যান্ডকে হারিয়েছেন কোহলীরা। অন্য দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে থাকা অবস্থায় সিরিজ স্থগিত হয়েছে। শেষ টেস্ট খেলা এখনও বাকি। তৃতীয় সিরিজ শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। বাংলাদেশ একটি সিরিজ হেরেছে। দ্বিতীয় সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এগিয়ে তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর প্রথমে মোট পয়েন্টের হিসেবে ক্রমতালিকা হত। কিন্তু সব দেশ সম সংখ্যক সিরিজ না খেলায় শতাংশের নিরিখে ক্রমতালিকা তৈরি করা শুরু করেছে আইসিসি। সেই তালিকা অনুযায়ী ঠিক হয় কারা খেলবে ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE