Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

শাকিবকে নির্বাসিত করা কোচই আবার বাংলাদেশের দায়িত্বে, এখন অতীত মনেই রাখতে চান না

২০১৪ সালে প্রথম বার বাংলাদেশের কোচ হয়েছিলেন হাথুরুসিংহে। সেই সময় বোর্ডের কাছে তিনি শাকিবের আচরণ নিয়ে অভিযোগ করেছিলেন। সেটার ভিত্তিতেই ছ’মাসের জন্য নির্বাসিত করা হয় শাকিবকে।

Shakib Al Hasan

হাথুরুসিংহের সময়ই খারাপ আচরণের জন্য ছ’মাস নির্বাসিত হতে হয়েছিল শাকিব আল হাসানকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:১৪
Share: Save:

চন্ডিকা হাথুরুসিংহেকে কোচ করার পর থেকেই বাংলাদেশ ক্রিকেটে তাঁকে নিয়ে চর্চা শুরু হয়ে যায়। যে কোচের সঙ্গে এক সময় সিনিয়র ক্রিকেটারদের গন্ডগোল হয়েছিল, তাঁকেই আবার কোচ করে এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। হাথুরুসিংহের সময়ই খারাপ আচরণের জন্য ছ’মাস নির্বাসিত হতে হয়েছিল শাকিব আল হাসানকে। এ বারও তিনি দলে রয়েছেন। যদিও কোচ জানিয়েছেন, সিনিয়র ক্রিকেটারদের নিয়ে তাঁর কোনও সমস্যা নেই।

২০১৪ সালে প্রথম বার বাংলাদেশের কোচ হয়েছিলেন হাথুরুসিংহে। সেই সময় বোর্ডের কাছে তিনি শাকিবের আচরণ নিয়ে অভিযোগ করেছিলেন। সেটার ভিত্তিতেই ছ’মাসের জন্য নির্বাসিত করা হয় শাকিবকে। ২০১৭ সালে শ্রীলঙ্কা সফরে মাহমুদুল্লাহকে নিয়ে যেতে চাননি হাথুরুসিংহ। সেই সময় মাশরাফে মোর্তাজাকে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথাও বলেছিলেন তিনি।

আবার বাংলাদেশের কোচ হওয়ার পর হাথুরুসিংহে বলেন, “কোনও ক্রিকেটারের সঙ্গে আমার সমস্যা নেই। আমি লড়াই ভালবাসি। বাংলাদেশের কোচ থাকার সময় ক্রিকেটারদের মধ্যে এটাই ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করেছিলাম। ওরা যে ভাবে সেই সময় নিদাহাস ট্রফি এবং এশিয়া কাপে খেলেছিল, আমি গর্বিত। আমার মনে হয় না সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে আমার কোনও অসুবিধা হবে। সকলের সঙ্গে আমার কথা হয়েছে। সকলের লক্ষ্য স্থির করা হয়ে গিয়েছে। আমরা সেরা দল হয়ে উঠব। গত বারও কোনও ক্রিকেটারের সঙ্গে আমার সমস্যা হয়নি।”

এর আগে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশের কোচ ছিলেন হাথুরুসিংহে। সেই সময় হঠাৎই দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন তিনি। হাথুরুসিংহে কোচ থাকার সময় ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট জিতেছিল বাংলাদেশ। কিন্তু তিনি দায়িত্ব ছাড়ার পর থেকে ১৬টি টেস্টে মাত্র চারটি জিতেছে তারা। হাথুরুসিংহে ঘরের মাঠের সুবিধা নিতে চান। তিনি বলেন, “নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড কী করে আমরা যখন ও দেশে খেলতে যাই? ভারত ঘরের মাঠে কী পিচ বানাচ্ছে? বিদেশের মাটিতে আমাদের সামনে যা দেওয়া হবে সেটাতেই খেলতে হবে। দলে মিসাইল প্রয়োজন। গেরিলা যুদ্ধ করতে হবে। ঘরের মাঠে ছোট বন্দুক নিয়ে লড়লে হবে না। অস্ত্র না থাকলে লড়াই সম্ভব নয়।” সেই ক্রিকেটার তিনি তৈরি করতে চান বলে জানিয়েছেন হাথুরুসিংহে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE