Advertisement
০৬ অক্টোবর ২০২২
Bangladesh Cricket

Bangladesh vs West Indies 2022: সম্প্রচারে অসঙ্গতি! আইপিএল দেখাতে ৫০ হাজার কোটি, শাকিবদের টেস্ট দেখাই যাচ্ছে না

দেখার ইচ্ছা নেই বাংলাদেশের টেস্ট। সম্প্রচার হচ্ছে না বাংলাদেশের কোনও চ্যানেলে। ২১ বছর পর প্রথম ঘটল এমন ঘটনা।

—ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৪:৪৪
Share: Save:

বাংলাদেশের টেস্ট ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাত আটটার সময় টিভি খুলে একের পর এক খেলার চ্যানেলে সেই ম্যাচ খুঁজছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু পাওয়া গেল না। শাকিব আল হাসানদের সেই টেস্ট যে দেখানোই হচ্ছে না বাংলাদেশের কোনও চ্যানেলে।

টিভিতে না দেখানোর কারণ জানিয়েছেন বাংলাদেশের টিএসএম নামক এক সংস্থার প্রধান মইনুল হক চৌধুরী। তাঁর সংস্থাই ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের থেকে সম্প্রচারের স্বত্ব কেনে। বাংলাদেশের এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মইনুল বলেন, “বাংলাদেশের কোনও চ্যানেল এই টেস্ট ম্যাচ দেখাতে রাজি নয়। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের কথা মাথায় রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং টিএসএম এই ম্যাচ আইসিসি টিভিতে দেখানোর ব্যবস্থা করেছে।” আইসিসি টিভিতে সেই খেলা দেখতে যদিও টাকা দিতে হবে দর্শকদের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ডিরেক্টর বলেন, “আমরা চেষ্টা করছি বোর্ডের ফেসবুক পেজে এই খেলাগুলি দেখাতে। ইউটিউবেও বিনামূল্যে এই খেলা দেখা যাবে।”

২০০১ সালের পর প্রথম বার বাংলাদেশের টেস্ট ম্যাচ দেখা যাচ্ছে না সে দেশে। সে বছর এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপের একটি ম্যাচ দেখানো হয়নি। সাম্প্রতিক সময় বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ দেখা যায় টি-স্পোর্টস অথবা গাজি টিভিতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের থেকে গত বছর প্রায় ১৪৯ কোটি টাকায় সম্প্রচার স্বত্ব কেনে বান টেক নামক একটি সংস্থা। ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত তাদের থেকে সেই সম্প্রচার স্বত্ব কেনে টি-স্পোর্টস এবং গাজি টিভি।

বছরের শুরুতেই বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড টেস্ট দেখানো নিয়ে অনীহা দেখা গিয়েছিল। টেস্ট শুরুর এক সপ্তাহ আগে ঠিক হয় কোন চ্যানেল খেলা দেখাবে। গত বছর অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ টেস্ট দেখানো হয়নি অস্ট্রেলিয়ায়। জানানো হয় বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দেখতে আগ্রহী নন অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীরা।

দেশের টেস্ট দেখতে সাধারণ মানুষের মধ্যে কোনও আগ্রহ নেই বলেই সম্প্রচারকারী চ্যানেলগুলো ম্যাচ দেখাতে আগ্রহী হচ্ছে না বলে জানা গিয়েছে। যে সময় দাঁড়িয়ে ভারতে আইপিএল দেখার জন্য সম্প্রচারস্বত্ব বিক্রি হয় ৪৪,০৭৫ কোটি টাকায়, সেখানে জাতীয় দলের খেলাই দেখানোর চ্যানেল পাওয়া যাচ্ছে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.