Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Shakib Al Hasan

সমস্যা নিয়ে প্রথম মুখ খুললেন শাকিব, আর কি ক্রিকেট খেলতে পারবেন বাংলাদেশের অলরাউন্ডার?

গত বিশ্বকাপের সময় থেকেই চোখের সমস্যায় ভুগছেন শাকিব। ব্যাট করার সময় ঠিক মতো বল দেখতে পাচ্ছেন না। পরিস্থিতি বুঝে বাংলাদেশের ক্রিকেট কর্তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন তিনি।

picture of Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৭
Share: Save:

জল্পনা তৈরি হয়েছে শাকিব আল হাসানের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে। চোখের সমস্যায় ভুগছেন বাংলাদেশের অলরাউন্ডার। এক দিনের বিশ্বকাপের সময় থেকেই ব্যাট করতে সমস্যা হচ্ছে তাঁর। ঠিক মতো বল দেখতে পাচ্ছেন না। তাঁকে নিয়ে বাংলাদেশের ক্রিকেট মহলের উদ্বেগের মধ্যে প্রথম বার মুখ খুললেন শাকিব। তিনি নিজেও ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে কার্যত অন্ধকারে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) রংপুর রাইডার্সের হয়ে খেলছেন শাকিব। তিনটি ম্যাচ খেলার পর সিঙ্গাপুরে গিয়েছিলেন চোখের চিকিৎসা করাতে। তেমন সুফল পাননি অভিজ্ঞ অলরাউন্ডার। একটি ম্যাচ খেলতে পারেননি শাকিব। দু’টি ম্যাচে ব্যাট করতে পারেননি। তিন ম্যাচে ব্যাট করেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে যথাক্রমে ২,২ এবং শূন্য রান। অর্থাৎ বিপিএলে অর্ধেক শাকিবকে পাচ্ছে রংপুর ফ্র্যাঞ্চাইজ়ি। শনিবার নিজের সমস্যা নিয়ে প্রথম বার সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়েছেন শাকিব। জানিয়েছেন সমস্যার কথা।

বিপিএলের শেষ ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের বিরুদ্ধে প্রথম বলেই আউট হয়েছেন শাকিব। তিনি বলেছেন, ‘‘সকলে আমাকে সাহায্য করছেন। যাতে আমি সমস্যা থেকে বেরিয়ে আসতে পারি। আমার কোনও ধারনা নেই কত দিন লাগতে পারে। আর বার বার চোখের কথা বলা হচ্ছে। আমার কিন্তু চোখের কোনও সমস্যা নেই। সমস্যাটা ঠিক কী, সেটা খোঁজার চেষ্টা হচ্ছে।’’ সংবাদ মাধ্যমে তাঁর চোখের সমস্যার প্রসঙ্গ বেশি গুরুত্ব পাচ্ছে বলে মনে করেন শাকিব। এ নিয়ে কিছুটা বিরক্তিও প্রকাশ করেছেন তিনি।

নিজের খেলা নিয়ে কিছুটা আক্ষেপও শোনা গিয়েছে শাকিবের গলায়। বাংলাদেশের অধিনায়ক বলেছেন, ‘‘জীবনে প্রথম বার একটা দিক নিয়ে খেলছি। রংপুর রাইডার্সের জন্য খারাপ লাগছে। তারা আমাকে দলে নিয়েছে। অথচ আমি দলের হয়ে জন্য অর্ধেক কাজ করতে পারছি। তার পরেও দল যে ভাবে আমার পাশে রয়েছে, সে জন্য আমি ধন্যবাদ জানাতে চাই। এ রকম একটা ফ্র্যাঞ্চাইজ়িতে খেলতে পেরে আমি গর্বিত। ওরা আমার পরিস্থিতিটা বুঝতে পারছে। সব সময় পাশে থাকার চেষ্টা করছে।’’

বিপিএলের পরেই বাংলাদেশ সফরে আসার কথা শ্রীলঙ্কার। সেই সিরিজ়ে কি খেলতে পারবেন অভিজ্ঞ অলরাউন্ডার? কয়েক মাস পর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপও। শাকিব বলেছেন, ‘‘কী হবে সেটা সময়ই বলে দেবে। দেখি পরিস্থিতি কেমন দাঁড়ায়। এই বিষয়টা নিয়ে কর্তাদের সঙ্গে এখনও কথা হয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করতে হবে। তাঁদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’’

গত বিশ্বকাপের সময় থেকে চোখের সমস্যায় ভুগছেন শাকিব। তাঁর রেটিনায় সমস্যা হয়েছে। ডাক্তারি পরিভাষায় শাকিবের সমস্যাটির নাম এক্সট্রাফোভিয়াল সেন্ট্রাল সেরিয়স কোরিয়োরেটিনোপ্যাথি। এটি স্নায়ুর সমস্যা। এই সমস্যায় দেখতে অসুবিধা হয়। শাকিবও ব্যাট করার সময় বল দেখতে পাচ্ছেন না ঠিক মতো। সব জায়গায় এই সমস্যার চিকিৎসার সুযোগ নেই। বিশ্বকাপের সময় ভারতে দু’জন চিকিৎসককে দেখিয়েছিলেন শাকিব। পরে দেশে ফিরে ঢাকায় দু’জন চিকিৎসককে দেখান। সমস্যা না কমায় বিপিএল শুরুর আগে লন্ডনে গিয়েছিলেন চোখ দেখাতে। সেখানকার চিকিৎসককে দেখিয়েও তেমন উপকৃত হননি। তাই বিপিএলের মাঝে চিকিৎসার জন্য সিঙ্গাপুরেও গিয়েছিলেন শাকিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE