Advertisement
০৩ মে ২০২৪
Bangladesh Cricket

চার ঘণ্টার মধ্যে অধিনায়ক থেকে সহ-অধিনায়ক, তবু নেতৃত্বের দায়িত্বে লিটনই

এক দিনের সিরিজ়ের মাঝে হঠাৎ অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেন তামিম। নতুন অধিনায়ক করা হয় লিটনকে। কিন্তু তামিম অবসরের সিদ্ধান্ত ভেঙে ফিরে আসেন। তবু আপাতত নেতৃত্বে থাকবেন লিটনই।

picture of Litton Das

লিটন দাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ১৮:৫৫
Share: Save:

তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসর নেওয়ার পরে বাংলাদেশ এক দিনের ক্রিকেটে লিটন দাসকে অধিনায়ক করেছিল। কিন্তু ২৯ ঘণ্টা যেতে না যেতেই তামিম অবসরের সিদ্ধান্ত ভেঙে ফিরে আসেন। তবে আফগানিস্তানের বিরুদ্ধে চলতি এক দিনের সিরিজে তিনি খেলবেন না। ফলে ৫০ ওভারের ক্রিকেটে আপাতত নেতৃত্বের দায়িত্ব লিটনের হাতেই থাকবে।

প্রথম এক দিনের ম্যাচে আফগানিস্তানের কাছে হারতে হয়েছে বাংলাদেশকে। শনিবার সিরিজ়ের দ্বিতীয় ম্যাচ। দুই ম্যাচের মাঝখানে তামিমের হঠাৎ অবসর নিয়ে নাটক স্বাভাবিক ভাবেই ধাক্কা দিয়েছে বাংলাদেশের জাতীয় দলকে। সিরিজ়ের মাঝে অধিনায়কের অবসর অপ্রত্যাশিত এবং অভূতপূর্ব বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে। পরিস্থিতি সামলাতে এক দিনের দলের অধিনায়ক করা হয়েছিল লিটনকে। তিনিই বাকি দু’টি ম্যাচে দলকে নেতৃত্ব দেবেন। ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসে তামিমের অবসর নিয়ে কোনও মন্তব্য করতে চাননি লিটন।

ম্যাচের আগের দিন শুক্রবার নিয়মমাফিক সাংবাদিক বৈঠকে আসেন লিটন। স্বাভাবিক ভাবেই তামিমের অবসর নিয়ে একাধিক প্রশ্ন করা হয় তাঁকে। প্রসঙ্গ এড়িয়ে তিনি জানিয়ে দেন, কথা বলবেন শুধু শনিবারের ম্যাচ নিয়ে। লিটন বলেন, ‘‘আমি এখানে এসেছি আগামী কালের (ম্যাচের) ব্যাপারে কথা বলতে। অন্য কোনও বিষয় নিয়ে কথা বলতে আসিনি। আপনারা তামিমের অবসরের ব্যাপারে আমাদের বোর্ড সভাপতি বা কোচের সঙ্গে কথা বলতে পারেন। আমি শুধু শনিবারের ম্যাচ নিয়েই কথা বলব।’’

তামিমের অনুপস্থিতি কি দলে প্রভাব ফেলবে শনিবারের ম্যাচে? লিটন বলেন, ‘‘আগের ম্যাচে তামিম ছিল। পরের ম্যাচে থাকবে না। যদি ও চোটের জন্য শনিবার না খেলত, তা হলেও আমাদের বিকল্পের কথা ভাবতে হত। অন্য দল নিয়ে খেলতে হত আমাদের। তাই মনে হয় না কিছু পরিবর্তন হবে। আমরা একই ভাবে খেলব।’’

শনিবারের ম্যাচে হার মানে এক দিনের সিরিজ় হাতছাড়া হবে বাংলাদেশের। এর আগে আফগানদের বিরুদ্ধে একমাত্র টেস্টে তামিম খেলেননি। শাকিব আল হাসানও খেলেননি। সেই ম্যাচে লিটনের নেতৃত্বে রেকর্ড রানে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচের পর লিটন বলেছিলেন, তামিম-শাকিবদের মতো সিনিয়র ক্রিকেটারদের ছাড়াই এখন জিততে পারে বাংলাদেশ। আন্তর্জাতিক পর্যায় লড়াই করতে পারে। কারণ, প্রচুর তরুণ ক্রিকেটার উঠে এসেছেন। তা ছাড়া এক দিন সবাইকে অবসর নিতে হয়।

শুক্রবারও লিটন প্রায় আগের সেই দর্শনেই অনড় থাকলেন। তামিমের হঠাৎ অবসর দলের পারফরম্যান্সে প্রভাব ফেলবে বলে মনে করেন না তিনি। তাঁর লক্ষ্য শুধু আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে জয়। লিটন শুধু ক্রিকেটে মন দিতে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE