Advertisement
০৫ মে ২০২৪
BCCI

কোন ছ’জন এলেন ভারতীয় বোর্ডে? নতুন কমিটির সঙ্গে পরিচয় করাচ্ছে আনন্দবাজার অনলাইন

আনুষ্ঠানিক ভাবে ঘোষণা হয়ে গেল ভারতীয় বোর্ডের নতুন কমিটি। কারা এলেন নতুন কমিটিতে? কারা থেকে গেলেন? চিনিয়ে দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

মুম্বইয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের দফতর।

মুম্বইয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের দফতর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৩:১৬
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন কমিটি গঠিত হল। ছ’টি পদে যাঁরা এলেন, বা থেকে গেলেন, তাঁদের পরিচিতি তুলে ধরল আনন্দবাজার অনলাইন।

সভাপতি: রজার বিন্নী

ভারতের ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য। সে বার ১৮টি উইকেট নিয়ে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছিলেন। তিনিই প্রথম স্কটল্যান্ড-জাত অ্যাংলো ইন্ডিয়ান, যিনি ভারতের হয়ে ক্রিকেট খেলেছেন। কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। সেখান থেকে মনোনীত হন। দেশের হয়ে ২৭টি টেস্ট এবং ৭২টি এক দিনের ম্যাচ খেলেছেন।

সহ-সভাপতি: রাজীব শুক্ল

আইপিএলের প্রাক্তন চেয়ারম্যান। স্পট ফিক্সিং-কাণ্ডের জেরে ২০১৩ সালের ১ জুন তিনি পদত্যাগ করেন। ২০১৫ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবার এই পদে বসেন। ২০২০ সালে ১৮ ডিসেম্বর তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি নিযুক্ত হন। সেই পদেই বহাল থাকলেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কমিটি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কমিটি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

সচিব: জয় শাহ

২০১৯ সালে সৌরভ গঙ্গোপাধ্যায় যখন বোর্ড সভাপতি হন, তখনই সচিব হন জয় শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের পুত্র। ২০১৩ সালে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব হন। ২০১৫ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের অর্থ এবং বিপণন কমিটিতে যুক্ত হন। ২০১৯ সালে রাজ্য সংস্থার পদ ছেড়ে দেন। ২০২১ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি হন। এ বারও সচিব পদে থেকে গেলেন।

যুগ্ম সচিব: দেবজিৎ শইকিয়া

বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার ঘনিষ্ঠ। অসম ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব। গুয়াহাটি হাই কোর্টের আইনজীবী। অসমের অ্যাডভোকেট জেনারেল। অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কায় আইনজীবীদের বিশ্বকাপ ক্রিকেটে পর পর দু’বার অংশ নেন। এ বারই প্রথম ভারতীয় ক্রিকেট বোর্ডে এলেন।

কোষাধ্যক্ষ: আশিস শেলার

মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক। মুম্বই বিজেপির সভাপতি। মহারাষ্ট্র বিধানসভার মুখ্য সচেতক। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) প্রাক্ত সহ-সভাপতি। এমসিএ-র আসন্ন নির্বাচনে সভাপতি পদে লড়ার জন্য মনোনয়ন জমা দিয়েছেন।

আইপিএল চেয়ারম্যান: অরুণ ধুমল

ভারতীয় বোর্ডের বিদায়ী কমিটিতে কোষাধ্যক্ষ ছিলেন। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের ভাই। এ বার আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE