Advertisement
১০ মে ২০২৪
Cricket Australia

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর চার দিন আগে অস্ট্রেলিয়ার ক্রিকেটে বিরাট রদবদল

টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ শুরু হয়ে গিয়েছে। ২২ অক্টোবর থেকে শুরু হয়ে যাবে মূল পর্বের খেলা। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু করবে অস্ট্রেলিয়া।

ফিঞ্চের বদলে এক দিনের ক্রিকেটে নতুন অধিনায়ক পেল অস্ট্রেলিয়া।

ফিঞ্চের বদলে এক দিনের ক্রিকেটে নতুন অধিনায়ক পেল অস্ট্রেলিয়া। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১০:১২
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি চার দিন। ২২ অক্টোবর অস্ট্রেলিয়ার প্রথম ম্যাচ। তার আগেই বিরাট বদল অস্ট্রেলিয়ার এক দিনের ক্রিকেটে। নতুন অধিনায়ক পেল অস্ট্রেলিয়া। গত মাসে অ্যারন ফিঞ্চ এক দিনের ক্রিকেট থেকে অবসর নেন। তাঁর জায়গায় প্যাট কামিন্সকে অধিনায়ক করল অস্ট্রেলিয়া। টেস্টেও অধিনায়ক কামিন্স। এ বার এক দিনের ক্রিকেটের দায়িত্ব দেওয়া হল তাঁকে। ডেভিড ওয়ার্নারকে অধিনায়ক করা হতে পারে বলে মনে করা হলেও অস্ট্রেলিয়ার ওপেনারের বদলে টেস্ট অধিনায়ককেই বেছে নিল ব্যাগি গ্রিনবাহিনী।

এক দিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ার ২৭তম অধিনায়ক কামিন্স। তিনিই প্রথম জোরে বোলার, যিনি অস্ট্রেলিয়াকে এক দিনের ক্রিকেটে নেতৃত্ব দেবেন। দায়িত্ব পেয়ে কামিন্স বলেন, “ফিঞ্চের নেতৃত্বে খেলে দারুণ উপভোগ করেছি। নেতৃত্ব দেওয়ার অনেক কিছু শিখেছি। আমাদের এক দিনের দলের অভিজ্ঞতা প্রচুর। এমন একটি দলকে নেতৃত্ব দেওয়া আমার কাছে খুবই গর্বের।” ক্রিকেট অস্ট্রেলিয়ার এক কর্তা বেন অলিভার বলেন, “আমরা খুবই সৌভাগ্যবান যে, সব ধরনের ক্রিকেটে আমাদের এত অভিজ্ঞ ক্রিকেটার এবং নেতা রয়েছে। বোর্ড এবং নির্বাচকরা মনে করেছে ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার জন্য কামিন্সই সেরা।” অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেন, “টেস্ট দলকে দারুণ নেতৃত্ব দিচ্ছে কামিন্স। আশা করি এক দিনের বিশ্বকাপেও ওর নেতৃত্বে ভাল খেলবে দল।”

কিছু দিন ধরে ওয়ার্নারের নেতা হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছিল বলে মনে করা হচ্ছিল। ২০১৮ আন্তর্জাতিক ক্রিকেটে বল বিকৃতির অভিযোগে নির্বাসিত হয়েছিলেন ওয়ার্নার। ক্রিকেট জীবনে তিনি কখনও নেতৃত্ব দিতে পারবেন না বলে সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। তার পর থেকে কখনও অস্ট্রেলিয়ায় কোনও ধরনের ক্রিকেটেই নেতৃত্ব দেওয়ার সুযোগ পাননি ওয়ার্নার। যদিও অন্য দেশের টি-টোয়েন্টি প্রতিযোগিতাগুলিতে নেতৃত্ব দিয়েছেন। ওয়ার্নারের উপর থেকে সেই নির্বাসন তুলে নেওয়া হতে পারে বলে ভাবা হচ্ছিল। সেই কারণে এক দিনের ক্রিকেটে ওয়ার্নারকে অধিনায়ক হিসাবে দেখার আশা করছিলেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE