Advertisement
৩০ এপ্রিল ২০২৪
IPL

২০২২-এর আইপিএল থেকে কত লাভ হয়েছিল বোর্ডের? প্রকাশ্যে আর্থিক খতিয়ান

কোভিডের পর প্রথম বার সফল ভাবে দেশের মাটিতে ২০২২-এর আইপিএল আয়োজন করেছিল ভারতীয় বোর্ড। সেই আইপিএল থেকে কত লাভ হয়েছিল তা এ বার জানা গেল।

cricket

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ২০:৫৪
Share: Save:

জন্মলগ্ন থেকেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে লাভের মুখ দেখিয়ে চলেছে আইপিএল। সম্প্রচার স্বত্বের দৌলতে সেই লাভ আরও বেড়েছে। সম্প্রতি আর্থিক হিসাবনিকাশের একটি খতিয়ান প্রকাশ করেছে বোর্ড, সেখানে আইপিএল ২০২২ থেকে লাভের পরিমাণ দেখানো হয়েছে। সেই অঙ্ক মাথা ঘুরিয়ে দেওয়ার মতোই। সেই সময় বোর্ড সভাপতি ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। কোভিডের পর সে বারই প্রথম গ্যালারিতে দর্শকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল।

বোর্ডের তথ্যে জানানো হয়েছে, ২০২২-এর আইপিএল থেকে বোর্ডের লাভের পরিমাণ ৩০০ মিলিয়ন ডলার বা ২৫০০ কোটি টাকা। ২০২১-২২ পর্যন্ত গত পাঁচ বছরের আর্থিক হিসাব প্রকাশ করেছে বোর্ড। সেখানেই আইপিএল থেকে তাদের আয়-ব্যয়ের পরিমাণ প্রকাশ্যে এসেছে। সেখানে বলা হয়েছে, সেই বছরের আইপিএল থেকে বোর্ডের আয় হয়েছে ৬৪১১ কোটি টাকা। ব্যয় হয়েছে ৩৯৮৩ কোটি টাকা।

অতীতে বোর্ড তাদের আর্থিক হিসাবনিকাশ প্রকাশ্যে আনত না। ২০১৭-র পর থেকে তারা কোনও দিন আয়-ব্যয়ের হিসাব জানায়নি। তা নিয়ে সম্প্রতি বোর্ডের সমালোচনা করেন দুর্নীতি-বিরোধী বিভাগের প্রধান নীরজ কুমার। অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে তিনি বলেন, “আমরা এত ধনী হওয়া সত্ত্বেও কোন কোন রাজ্য কত টাকা পাচ্ছে সেই হিসাব প্রকাশ্যে না আনা খুবই লজ্জাজনক ব্যাপার।”

গত বারের আইপিএলের আগে বোর্ড টিভি এবং ডিজিটাল মাধ্যমের সম্প্রচার স্বত্ব নিয়ে নিলাম আয়োজন করে। বিপুল সাড়া পাওয়া যায় তাতে। দুটি বিভাগ মিলিয়ে বোর্ডের প্রায় ৫০ হাজার কোটি টাকার কাছাকাছি আয় হয়। মেয়েদের আইপিএল থেকেও যে লাভ হয়েছে তাতে আর্থিক ভাবে শক্তিশালী হয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL BCCI Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE