Advertisement
০২ ডিসেম্বর ২০২২
IPL

IPL Media Rights: সৌরভের কথাই মিলল, আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ, ছাপিয়ে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের

সৌরভ আগেই বলেছিলেন, ইংলিশ প্রিমিয়ার লিগের থেকে বেশি আয় আইপিএলে। তাঁর কথাই সত্যি প্রমাণিত হল। এক লাফে আইপিএলের আয় বাড়ল ১৩৮ শতাংশ।

নিলামের আগেই সৌরভের দাবি ছিল, আইপিএল ছাপিয়ে যাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ইপিএল-কে।

নিলামের আগেই সৌরভের দাবি ছিল, আইপিএল ছাপিয়ে যাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ইপিএল-কে। গ্রাফিক: শৌভিক দেবনাথ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১২:২৯
Share: Save:

আইপিএলে টাকার ছড়াছড়ি। যত দিন যাচ্ছে আর্থিক দিক থেকে তত ফুলে ফেঁপে উঠছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। আগামী পাঁচ বছরের সম্প্রচার স্বত্ব বিক্রির মধ্যে দিয়ে তা আরও এক বার প্রমাণ হল। সোমবার সব রেকর্ড ছাপিয়ে গেল আইপিএলের নিলাম। দর বাড়ল ১৩৮ শতাংশ। পিছনে ফেলে দিল ইংলিশ প্রিমিয়ার লিগকেও। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় নিলামের আগে রবিবারই বলেছিলেন, ইংলিশ প্রিমিয়ার লিগের থেকে বেশি আয় আইপিএলে। তিনি বলেন, “আমি যখন খেলতাম কয়েকশো টাকা পেতাম। এখন ক্রিকেটাররা কোটি কোটি টাকা পায়। সমর্থকরাই ক্রিকেটের প্রাণ। এই দেশের মানুষই ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ক্রিকেট ভারতে খুব শক্তিশালী খেলা এবং আরও শক্তিশালী হয়ে উঠবে। ইংলিশ প্রিমিয়ার লিগের থেকে বেশি আয় আইপিএলে। যে খেলাকে আমি ভালবাসি, সেই খেলা এই ভাবে এগিয়ে যাচ্ছে দেখলে ভাল লাগে।” নিলামের পর সৌরভের কথাই সত্যি হল।

Advertisement
আইপিএলে গত তিন বারের সম্প্রচার স্বত্ব বিক্রির হিসাব।

আইপিএলে গত তিন বারের সম্প্রচার স্বত্ব বিক্রির হিসাব। গ্রাফিক: সৌভিক দেবনাথ

এখনও পর্যন্ত এই নিয়ে তিন বার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। যখন আইপিএল শুরু হয়, সেই ২০০৮ সালে প্রথম টেলিভিশন স্বত্ব বিক্রি হয়। তখন ডিজিটাল মাধ্যমের ব্যাপার ছিল না। সে বার ১০ বছরের জন্য টেলিভিশন স্বত্ব বিক্রি করা হয়। ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএল সম্প্রচার স্বত্ব সোনি কিনেছিল ৮,২০০ কোটি টাকায়।

পরের বছর, অর্থাৎ ২০১৮ থেকে ঠিক হয় পাঁচ বছরের জন্য টেলিভিশন স্বত্ব বিক্রি করা হবে। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬,৩৪৮ কোটি টাকায়। অর্থাৎ সে বার দ্বিগুণ দর বাড়ে।

এ বার তৃতীয় বারের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি হল সোমবার। ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৩,০৭৫ কোটি টাকায় আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হল। এ বার আইপিএলের দর বাড়ল ১৩৮ শতাংশ। টেলিভিশন স্বত্ব নিজেদের দখলে রেখেছে স্টার। এ বার ২৩,৫৭৫ কোটি টাকায় টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। ২০,৫০০ কোটি টাকায় আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম ১৮।

Advertisement
আয়ের হিসাবে বিশ্বের সেরা পাঁচ লিগ।

আয়ের হিসাবে বিশ্বের সেরা পাঁচ লিগ। গ্রাফিক: সৌভিক দেবনাথ

এ বার আইপিএলে টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি টাকা। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য ৪৮ কোটি টাকা। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি টাকা করে। এই সংখ্যাটি গোটা বিশ্বের খেলাধুলোর পরিপ্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি টাকা। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইপিএলের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি টাকা। মেজর লিগ বেসবল, বা এমএলবি-র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি টাকা। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি টাকা।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ইংলিশ প্রিমিয়ার লিগকে টপকে যাওয়া আইপিএল যে ভাবে এগোচ্ছে, তাতে হয়ত এক দিন টম ব্র্যাডিদের খেলা রাগবি লিগকেও ছাপিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.