Advertisement
০২ মে ২০২৪
Incentive Scheme of BCCI

কোহলিদের ছুটি নেওয়া আটকাতে টাকার থলি নিয়ে হাজির বোর্ড, বেশি টেস্ট খেললেই ভরবে পকেট

আরও বেশি করে যাতে ক্রিকেটারেরা টেস্ট খেলার দিকে মন দেন, তার জন্য নতুন উদ্যোগ বিসিসিআইয়ের। সচিব জয় শাহ ঘোষণা করেছেন, এক মরসুমে কোনও ক্রিকেটার যদি বেশি করে টেস্ট খেলেন, তা হলে ‘ইনসেন্টিভ’ হিসাবে তিনি বছরের শেষে আলাদা করে টাকা পাবেন।

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৪:৩৩
Share: Save:

আরও বেশি করে যাতে ক্রিকেটারেরা টেস্ট খেলার দিকে মন দেন, তার জন্য নতুন উদ্যোগ নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শনিবার ভারত ৪-১ ব্যবধানে ইংল্যান্ডকে টেস্ট সিরিজ়ে হারাতেই সচিব জয় শাহ ঘোষণা করেন, এক মরসুমে কোনও ক্রিকেটার যদি বেশি টেস্ট খেলেন, তা হলে ‘ইনসেন্টিভ’ হিসাবে তিনি বছরের শেষে আলাদা করে টাকা পাবেন। ম্যাচ ফি বা কেন্দ্রীয় চুক্তি থেকে যে অর্থ পান তা তো রয়েছেই। পাশাপাশি বাড়তি টাকাও দেওয়া হবে। এমনকি, কেউ প্রথম একাদশে না থাকলেও টাকা পাবেন। অতীতে কোনও দেশকেই এই উদ্যোগ নিতে দেখা যায়নি। এর জন্য বোর্ডের কোষাগার থেকে ৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

কী ভাবে ক্রিকেটারেরা বাড়তি টাকা রোজগার করতে পারেন?

নিজের পোস্টের সঙ্গে একটি তালিকা দিয়েছেন জয়। ধরা যাক এক মরসুমে ভারত ৯টি টেস্ট খেলবে। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের কম, অর্থাৎ ৪টির কম টেস্ট খেলে থাকেন, তা হলে ‘ইনসেন্টিভ’ হিসাবে কোনও টাকা তিনি পাবেন না। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের বেশি, অর্থাৎ ৫টি বা ৬টি টেস্ট খেলে থাকেন, তা হলে ‘ইনসেন্টিভ’ পাবেন। প্রথম একাদশে থাকলে ম্যাচ পিছু ৩০ লাখ টাকা এবং প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ১৫ লাখ টাকা করে পাওয়া যাবে।

কোনও ক্রিকেটার যদি ৭৫ শতাংশের বেশি, অর্থাৎ ৯টির মধ্যে ৭টি বা তারও বেশি ম্যাচ খেলেন, তা হলে টাকার অঙ্ক অনেকটাই বাড়বে। সে ক্ষেত্রে প্রথম একাদশে থাকা ক্রিকেটার ম্যাচ পিছু ৪৫ লাখ টাকা করে পাবেন। প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ২২.৫ লাখ টাকা করে পাবেন।

ধর্মশালায় ভারত জেতার পরেই একটি পোস্ট জয় শাহ লেখেন, “পুরুষ দলের ক্রিকেটারদের জন্য ‘টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম’ চালু করতে পেরে আমি খুশি। এতে আমাদের সম্মানীয় ক্রীড়াবিদদের আর্থিক উন্নতি হবে। ২০২২-২৩ মরসুম থেকেই ‘টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম’ চালু হতে চলেছে। টেস্ট ম্যাচ খেলার জন্য ম্যাচ পিছু যে ১৫ লাখ টাকা পাওয়া যায়, তার বাইরে এই টাকা দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Jay Shah Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE