Advertisement
০৪ মার্চ ২০২৪
IPL 2024

আইপিএল শুরু হবে কবে? জানাল ভারতীয় বোর্ড, কত দিন চলবে রোহিত-কোহলিদের লড়াই?

আগামী মার্চ-এপ্রিল মাসে হতে পারে লোকসভা নির্বাচন। বিষয়টি মাথায় রেখে আইপিএলের সূচি তৈরি করছে বিসিসিআই। নির্বাচনের আগেই মহিলাদের আইপিএল শেষ করে ফেলতে চান বোর্ড কর্তারা।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১০:১৬
Share: Save:

আইপিএল শুরুর দিন ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বোর্ড সচিব জয় শাহ ২০২৪ সালের আইপিএল শুরু দিন ঘোষণা করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আগামী ফেব্রুয়ারিতে হবে মহিলাদের আইপিএল।

আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে রয়েছে আইপিএলের নিলাম। তার আগেই জানা গেল আগামী আইপিএল শুরুর দিন। শনিবার মহিলাদের আইপিএলের নিলাম পর্বের পর বোর্ড সচিব বিরাট কোহলি, রোহিত শর্মাদের প্রতিযোগিতার দিন জানিয়েছেন। যদিও জয় নির্দিষ্ট ভাবে প্রতিযোগিতা শুরুর তারিখ জানাননি। বিসিসিআই সচিব জানিয়েছেন, মার্চ মাসের শেষে শুরু হবে আইপিএল। প্রতিযোগিতা চলবে মে মাসের শেষ সপ্তাহ অথবা জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। মার্চের শেষ সপ্তাহে প্রতিযোগিতা শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন জয়।

১৯ ডিসেম্বরের নিলামে ১০টি ফ্র্যাঞ্চাইজ়ি মোট ৭০ জন ক্রিকেটারকে কেনার সুযোগ পাবে। তাঁদের মধ্যে বিদেশি ক্রিকেটার থাকতে পারেন সর্বোচ্চ ৩০ জন। এ বারই প্রথম আইপিএলের নিলাম হবে দেশের বাইরে। দলগুলি সব মিলিয়ে খরচ করতে পারবে সর্বোচ্চ ২৬২.৯৫ কোটি টাকা।

জয় জানিয়েছেন হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানাদের আইপিএল শুরুর সম্ভাব্য দিন। আগামী ২ অথবা ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মহিলাদের দ্বিতীয় আইপিএল। এ বার একটি রাজ্যেই হবে প্রতিযোগিতা। বিশেষ কিছু সমস্যার জন্য একাধিক রাজ্যে প্রতিযোগিতা আয়োজন সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন বোর্ড সচিব। যদিও আগে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল, এ বার একাধিক শহরে হবে মহিলাদের আইপিএলের ম্যাচগুলি।

২০২৪ সালের মার্চ-এপ্রিল মাসে হতে পারে লোকসভা নির্বাচন। তাই এখনই নির্দিষ্ট ভাবে জানানো যাচ্ছে না আইপিএল শুরু এবং শেষের নির্দিষ্ট দিন। সব দিক খতিয়ে দেখে প্রতিযোগিতার সূচি ঘোষণা করবেন বিসিসিআই কর্তারা। তবে নির্বাচনের আগেই মহিলাদের আইপিএল শেষ করে ফেলতে চাইছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE