Advertisement
০২ মে ২০২৪
BCCI

শুধু মুখে নয়, একেবারে চিঠি দিয়ে রোহিত, কোহলিদের সতর্ক করলেন বোর্ড সচিব! কী লিখলেন জয়?

জাতীয় দলের ক্রিকেটারদের একাংশের মানসিকতায় ক্ষুব্ধ ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ের মাঝেই রোহিত, বিরাটদের চিঠি দিয়ে সতর্ক করে দিলেন বোর্ড সচিব।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁ দিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪২
Share: Save:

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ের মাঝে দেশের প্রথম সারির সব ক্রিকেটারকে চিঠি দিয়েছেন জয় শাহ। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিবের যে চিঠিকে সতর্কবার্তা হিসাবে দেখছে ক্রিকেট মহল। রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিশেষ পরামর্শ দিয়েছেন তিনি।

জাতীয় দলের ক্রিকেটারদের একাংশের মধ্যে ঘরোয়া ক্রিকেট খেলা নিয়ে রয়েছে অনীহা। জাতীয় দলের খেলা না থাকলেও তাঁরা বিশ্রাম নিতে পছন্দ করেন। বিশেষ করে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের মধ্যে রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি না খেলার প্রবণতা বেশি। তাঁরা যতটা আগ্রহের সঙ্গে আইপিএল খেলেন, ততটা আগ্রহী নন ঘরোয়া ক্রিকেটে। এই প্রবণতার প্রভাব পড়ছে আন্তর্জাতিক ক্রিকেটেও। তাই দেশের প্রথম সারির ক্রিকেটারদের একটি চিঠি দিয়েছেন জয়।

বোর্ড সচিব চিঠিতে লিখেছেন, ‘‘একটি সাম্প্রতিক প্রবণতা বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। কিছু ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটের থেকে আইপিএলকে বেশি গুরুত্ব দিতে শুরু করেছেন। এই ধরনের প্রবণতা বোর্ডের কাছে প্রত্যাশিত ছিল না। সব সময় ঘরোয়া ক্রিকেট আমাদের ভিত্তি। এর উপরেই দাঁড়িয়ে রয়েছে ভারতীয় ক্রিকেট। ঘরোয়া ক্রিকেট নিয়ে আমাদের দৃষ্টিভঙ্গি একই আছে। কখনও এর অবমূল্যায়ন করা হয়নি।’’ বোর্ড সচিব আরও লিখেছেন, ‘‘ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড গঠন করে ঘরোয়া ক্রিকেট। টিম ইন্ডিয়াকে ধারাবাহিক ভাবে খেলোয়াড় যোগান দেয় ঘরোয়া ক্রিকেট। ভারতীয় ক্রিকেটের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি প্রথম থেকেই খুব পরিষ্কার। দেশের হয়ে খেলতে আগ্রহী প্রত্যেক ক্রিকেটারকে ঘরোয়া ক্রিকেটে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে। ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্স জাতীয় দল নির্বাচনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ মাপকাঠি। তাই ঘরোয়া ক্রিকেটে অংশগ্রহণ না করলে তার প্রভাব গুরুতর হতে পারে।’’

বোর্ড সচিবের বার্তা থেকেই পরিষ্কার, প্রথম শ্রেণির ক্রিকেট না খেললে জাতীয় দলের দরজা খুলবে না। আইপিএলে ভাল পারফরম্যান্স করে ভারতের হয়ে খেলার স্বপ্ন শেষ হতে চলেছে। দক্ষিণ আফ্রিকা সফরের পর ঈশান কিশন, শ্রেয়স আয়ারদের রঞ্জি ট্রফি খেলতে না চাওয়া ভাল ভাবে নেননি জয়। তার পরেই সক্রিয় হয়েছেন বোর্ড সচিব। ক্রিকেটারদের তাই চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন, প্রথম শ্রেণির ক্রিকেট না খেললে আগামী দিনে তার ফল ভুগতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE