Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Ben Stokes

টেস্ট ইতিহাসে বিরল নজির, আইরিশদের বিরুদ্ধে অভিনব কীর্তি গড়লেন স্টোকস

আয়ারল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে মরসুম শুরু করল ইংল্যান্ড। অ্যাশেজ সিরিজ়ের আগে এই জয় আত্মবিশ্বাস বাড়াবে স্টোকসদের। জয়ের পাশাপাশি একটি নজিরও গড়েছেন ইংল্যান্ড অধিনায়ক।

picture of Ben Stokes

টেস্ট ক্রিকেটে বিরল নজির গড়লেন স্টোকস। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:৪১
Share: Save:

অধিনায়ক হিসাবে টেস্ট ক্রিকেটে নজির গড়লেন বেন স্টোকস। আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে ১০ উইকেটে জয় পেয়েছে ইংল্যান্ড। নতুন মরসুম দারুণ ভাবে শুরু করার পাশাপাশি টেস্টের ইতিহাসে নতুন নজির গড়েছেন ইংল্যান্ড অধিনায়ক।

টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে স্টোকস হলেন একমাত্র অধিনায়ক যিনি দলের জয়ে নেতৃত্ব ছাড়া কোনও অবদান রাখলেন না। আইরিশদের বিরুদ্ধে টেস্টে স্টোকস এক বারও ব্যাট করেননি। একটিও বল করেননি। উইকেট রক্ষাও করেননি। অর্থাৎ, দলকে নেতৃত্ব দেওয়া ছাড়া আর কিছুই করেননি তিনি।

আয়ারল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ১৭২ রান। জবাবে ইংল্যান্ড ৪ উইকেটে ৫২৪ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। অলি পোপ আউট হতেই ইনিস ছেড়ে দিয়েছিলেন স্টোকস। নিজে আর ব্যাট করতে নামেননি। দ্বিতীয় ইনিংসে আইরিশরা করে ৩৬২ রান। ম্যাচের চতুর্থ ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১১ রান। দুই ওপেনার বেন ডাকেট এবং জ্যাক ক্রলি ১২ রান তুলে ইংল্যান্ডকে ১০ উইকেটে জয় এনে দেন। ফলে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সুযোগই পাননি স্টোকস। আয়ারল্যান্ডের দু’ইনিংসে এক ওভারও বল করেননি ৩২ বছরের অলরাউন্ডার। স্টোকস উইকেট রক্ষাও করেন না। তাই নেতৃত্ব দেওয়া ছাড়া আয়ারল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের জয়ে স্টোকসের কোনও অবদান নেই। টেস্ট ক্রিকেটে এমন ঘটনা এর আগে কখনও ঘটেনি।

চোটের জন্য আইপিএলেও চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে পারেননি স্টোকস। মাত্র দু’টি ম্যাচ খেলেছিলেন মহেন্দ্র সিংহ ধোনির দলের হয়ে। তাতেও রান পাননি। সেই দু’ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছিল ১৫ রান। সেই অর্থে চেন্নাইয়ের পঞ্চম আইপিএল জয়েও কোনও উল্লেখযোগ্য অবদান রাখতে পারেননি ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। যদিও নিলামে চেন্নাই তাঁকে ১৬ কোটি ২৫ লাখ টাকা দিয়ে কিনেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ben Stokes test cricket England Ireland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE