Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy

ইডেনে বোলারদের দিকে তাকিয়ে বাংলা

তিনটি ম‌্যাচে তুলে নিয়েছিলেন মোট ১৬ উইকেট। অনুশীলনেও তাঁকে চেনা মেজাজেই দেখা গিয়েছে। অসমের বিরুদ্ধে ম‌্যাচে ফিটনেসের কারণে খেলেননি ঈশান পোড়েল।

মুখোমুখি: ইডেনে রঞ্জি ট্রফির মহড়ার ফাঁকে দুই অধিনায়ক বাংলার মনোজ তিওয়ারি ও মুম্বইয়ের অজিঙ্ক রাহানে। ছবি: সুমন বল্লভ

মুখোমুখি: ইডেনে রঞ্জি ট্রফির মহড়ার ফাঁকে দুই অধিনায়ক বাংলার মনোজ তিওয়ারি ও মুম্বইয়ের অজিঙ্ক রাহানে। ছবি: সুমন বল্লভ Sourced by the ABP

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৭
Share: Save:

অসমের বিরুদ্ধে বোনাস পয়েন্ট সহ জয়ের পরে শুক্রবার ঘরের মাঠে বাংলার প্রতিপক্ষ মুম্বই। যে দলে রয়েছেন অজিঙ্ক রাহানে, শিবম দুবের মতো ক্রিকেটার। যদিও পরপর তিন ম‌্যাচ জয়ের পরে শেষ ম‌্যাচে নীতীশ রানার উত্তরপ্রদেশের কাছে হেরে গিয়েছে মুম্বই। এই ম‌্যাচ থেকে পুরো পয়েন্ট না পেলে পরের পর্বে ওঠা আরও চাপের হবে বাংলার পক্ষে। তাই প্রতিপক্ষকে একেবারেই হালকা ভাবে নিচ্ছেন না মনোজ তিওয়ারিরা।

বুধবার ইডেনে অনুশীলনে দেখা গেল চনমনে মেজাজের বাংলাকে। বেশ কয়েকবার একসঙ্গে আলোচনা সারলেন বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্ল, সহকারী কোচ সৌরাশিস লাহিড়ী, বোলিং কোচ শিবশঙ্কর পালরা। মনোজ, অনুষ্টুপ মজুমদার ছাড়া এই দলের সিংহভাগ ক্রিকেটারের অভিজ্ঞতা কম। ফলে ব‌্যাটিংয়ের সময় নতুনদেরও নানা পরামর্শ দিলেন অভিজ্ঞ মনোজরা। উত্তরপ্রদেশ, ছত্তিশগড় এবং অসমের বিরুদ্ধে ম‌্যাচে বল হাতে জ্বলে উঠেছিলেন সূরজ সিন্ধু জয়সওয়াল।


তিনটি ম‌্যাচে তুলে নিয়েছিলেন মোট ১৬ উইকেট। অনুশীলনেও তাঁকে চেনা মেজাজেই দেখা গিয়েছে। অসমের বিরুদ্ধে ম‌্যাচে ফিটনেসের কারণে খেলেননি ঈশান পোড়েল। তাঁকেও নেটে অনেকক্ষণ বল করতে দেখা গিয়েছে। মুম্বইয়ের বিরুদ্ধে সম্ভবত ফিরছেন তিনি। রয়েছেন মহম্মদ কাইফও। সম্ভবত তিন পেসার এবং দুই স্পিনার করণ লাল ও অঙ্কিত
মিশ্রই খেলছেন।

ইডেনের উইকেটে খুব একটা কিছু পরিবর্তন হবে না বলেই আশা প্রকাশ করা হচ্ছে বাংলার তরফে। সৌরাশিস বলেন, “উইকেট কিছুটা শুকনো রয়েছে। সম্ভবত তৃতীয় বা চতুর্থ দিন থেকে বল ঘুরতে পারে।”

বাংলাকে চিন্তায় রেখেছে ওপেনারদের ধারাবাহিকতার অভাব। ভাল শুরু করলেও তাকে বড় রানে পরিণত করতে পারছেন না সৌরভ পাল, শ্রেয়াংশ ঘোষরা। তাদের নিয়ে অনেকটা সময় কাটালেন কোচরা। সেই প্রসঙ্গে সৌরাশিস বলেন, “ওদের একটু সময় দিতে হবে। আমার বিশ্বাস ওরা বড় রান করবেই।” অনেক দিন রান খরার পরে অসমের বিরুদ্ধে ম‌্যাচে শতরান এসেছে অধিনায়ক মনোজের ব‌্যাটে। অনেকক্ষণই নেটে ব‌্যাট করলেন মনোজ। চোখে পড়ল ধারাবাহিকতা রক্ষার তাগিদও।

বিপক্ষে রাহানে থাকলেও তা নিয়ে খুব বেশি চাপ নিতে চায় না বাংলা। সৌরাশিসের কথায়, “আমরা নিজেদের খেলার ধরণ বদলাব না। রাহানে খুবই বড় ক্রিকেটার। ভারতের জার্সিতে দীর্ঘ দিন খলেছে। বিপক্ষ নিয়ে মাথা ঘামাচ্ছি না।” বাংলার কোচ লক্ষ্মীরতন শুক্লও জয় ছাড়া কিছুই ভাবছেন না। নবীন দল নিয়ে তাঁর বক্তব‌্য, “এই দলটাই মরসুম শেষে পুরো সেট হয়ে যাবে। ওদের কিছুটা সময় দিতে হবে।”

বাংলার ক্রিকেটাররা অনুশীলন শেষ করতেই মাঠে নামল মুম্বই। অনুশীলনে ছিলেন না শিবম দুবে। রাহানের সঙ্গে অনেকক্ষণ কথা বলতেও দেখা গেল মনোজকে। কিন্তু এই সৌহার্দ‌্য যে বৃহস্পতিবার থাকবে না তা নিশ্চিত করেই বলে দেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Cricket team Eden Gardens
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE