Advertisement
০২ মে ২০২৪
Ind-W vs Aus-W Test 2023

১৮ বছর পরে ভারতের টেস্ট দলে অভিষেক এক বাঙালির, জায়গা পেলেও নিজের চেনা দায়িত্ব পেলেন না রিচা

১৮ বছর পরে ভারতের মহিলা টেস্ট দলে সুযোগ পেলেন এক বাঙালি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একাদশে নেওয়া হয়েছে রিচা ঘোষকে। জায়গা পেলেও উইকেটরক্ষকের দায়িত্ব পাননি রিচা।

cricket

রিচা ঘোষের (ডান দিকে) হাতে টেস্ট দলের টুপি তুলে দিচ্ছেন স্মৃতি মান্ধানা। ছবি: বিসিসিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১০:২৩
Share: Save:

২০০৫ সালে শেষ বার ভারতের মহিলাদের টেস্ট দলে অভিষেক হয়েছিল কোনও বাঙালি ক্রিকেটারের। ১৮ বছর পরে আবার অভিষেক হল এক জনের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেশের মাটিতে টেস্টে ভারতের প্রথম একাদশে জায়গা হয়েছে রিচা ঘোষের। কিন্তু নিজের উইকেটরক্ষকের দায়িত্ব পাননি শিলিগুড়ির মেয়ে।

ভারতের এই দলে দু’জন উইকেটরক্ষক রয়েছেন। রিচার পাশাপাশি খেলছেন যস্তিকা ভাটিয়া। যস্তিকা ভারতীয় দলে রিচার থেকে সিনিয়র। কয়েক দিন আগে ইংল্যান্ডের বিরুদ্ধেও তিনিই উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছিলেন। সেই কারণে যস্তিকাকেই দস্তানা হাতে দেখা যাচ্ছে। রিচা খেলছেন এক জন বিশেষজ্ঞ ব্যাটারের ভূমিকায়।

টসের পরে ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কৌর রিচার অভিষেকের কথা জানিয়ে দেন। তিনি বলেন, ‘‘আগের ম্যাচে অভিষেক হওয়া শুভা (সতীশ) চোট পেয়েছে। ওর জায়গায় অভিষেক হচ্ছে রিচার। ভারতীয় দলে রিচা অনেক দিন ধরে খেলছে। আশা করছি সাদা বলের পাশাপাশি লাল বলের ক্রিকেটেও রিচা ভাল খেলবে।’’

রিচার হাতে টেস্ট দলের টুপি তুলে দেন ভারতের সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা। এই বিশেষ দিনে মাঠে ছিলেন রিচার বাবা, মা ও বোন। পরিবারের সঙ্গে হাসিমুখে ছবি তোলেন তিনি।

cricket

বিশেষ দিনে পরিবারের সঙ্গে রিচা। ছবি: বিসিসিআই।

ঝুলন গোস্বামীর পর ভারতের টেস্ট দলে বাঙালি হিসাবে খেলেছিলেন রুমেলি ধর। ২০০৫ সালে অভিষেক হয়েছিল তাঁর। তার পর একটা দীর্ঘ সময় দলে কোনও বাঙালি ক্রিকেটার ছিলেন না। দীপ্তি শর্মা বাংলার হয়ে ঘরোয়া ক্রিকেট খেললেও তিনি বাঙালি নন। সেই অর্থে ১৮ বছর পরে আবার ভারতীয় দলে দেখা গেল এক বাঙালিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Richa Ghosh India Women
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE