Advertisement
২৩ জুন ২০২৪
IPL 2023

ভারতের সঙ্গে পেরে উঠছে না অস্ট্রেলিয়া! আইপিএল আকারে বাড়ছে, ছোট হচ্ছে অসিদের টি২০ লিগ

সম্প্রচারকারী সংস্থার সঙ্গে যে চুক্তি ছিল তার আগেই বিগ ব্যাশকে ছোট করার সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া বোর্ড। বছরে ৫৬টি ম্যাচে থেকে কমে বিগ ব্যাশে এ বার বছরে ৪০টি ম্যাচ হবে।

IPL trophy

আইপিএলে এক সময় আটটি দল খেলত। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ মে ২০২৩ ১৯:৪০
Share: Save:

আরও ম্যাচ কমে যাচ্ছে বিগ ব্যাশ লিগে। আইপিএল যখন, আট দল থেকে ১০ দল হল এবং আগামী দিনে আরও ম্যাচ বেড়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে, তখন ক্রমশ ছোট হচ্ছে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে জানানো হয়েছে যে, একটি দল ১০টি বেশি ম্যাচ খেলবে না।

সম্প্রচারকারী সংস্থার সঙ্গে যে চুক্তি ছিল তার আগেই বিগ ব্যাশকে ছোট করার সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া বোর্ড। বছরে ৫৬টি ম্যাচের থেকে বিগ ব্যাশে বছরে ৪০টি ম্যাচ হবে। জুলাই মাসের মধ্যে ঠিক করে ফেলা হবে প্লে-অফ কী ভাবে হবে। সেখানেও ম্যাচ কমিয়ে দেওয়া হতে পারে। এই বছর ডিসেম্বরে শুরু হবে বিগ ব্যাশ লিগ। ২০১৭-১৮ সালে বিগ ব্যাশে আটটি দল খেলত। সেই সময়ের মতো হয়ে যেতে পারে লিগ। বিগ ব্যাশ সেই সময়ই নিজের সেরা সময়ে ছিল বলে মনে করা হয়।

লিগ ছোট হয়ে যাওয়াতে বড়দিনের ছুটির মধ্যেই খেলা হয়ে যাওয়ার সম্ভাবনা। এর ফলে বিদেশি ক্রিকেটারদের পুরো সময়ে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার সাদা বলের ক্রিকেটারদেরও পাওয়া যাবে। গত বছর লিগ ছোট করে ফেলার কথা উঠেছিল। সে বার ঠিক হয়েছিল ২০২৪-২৫ মরসুমে ম্যাচ কমানো হবে। কিন্তু এই বছরেই তা করে ফেলতে চাইছে বোর্ড। সম্প্রচারকারী সংস্থারও আপত্তি নেই।

আইপিএলে এক সময় আটটি দল খেলত। গত দু’বছর ধরে আইপিএল পাকাপাকি ভাবে ১০ দলের হয়ে গিয়েছে। গুজরাত টাইটান্স এবং লখনউ সুপারজায়ান্টস যোগ দিয়েছে। প্রতিটি দল ১৪টি করে ম্যাচ খেলে লিগ পর্বে। প্লে-অফে মোট চারটি ম্যাচ খেলা হয়। আইপিএলে সব মিলিয়ে ৭৪টি ম্যাচ খেলা হচ্ছে এ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE