Advertisement
২১ জুলাই ২০২৪
Vaibhav Suryavanshi

২১১ দিনের জন্য বেঁচে গেল ৮০ বছরের পুরনো রেকর্ড, কোন কীর্তি গড়া হল না ১২ বছরের ব্যাটারের?

সচিন, কোহলিদের যে কীর্তি নেই, তা করে ফেলল বিহারের এক ক্রিকেটার। ১২ বছর বয়সে অভিষেক হল প্রথম শ্রেণির ক্রিকেটে। এই নিয়ে মোট ন’জন অনূর্ধ্ব ১৩ ভারতীয় ক্রিকেটার রঞ্জি ট্রফি খেললেন।

Picture of Vaibhav Suryavanshi

বৈভব সূর্যবংশী। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৬:৩১
Share: Save:

ভারতীয় ক্রিকেটে নতুন নজির গড়ল বিহারের এক ক্রিকেটার। সচিন তেন্ডুলকর, বিরাট কোহলিদেরও এই কীর্তি নেই। যদিও ২১১ দিনের জন্য গড়তে সে পারল না ভারতীয় রেকর্ড। চতুর্থ কনিষ্ঠ ভারতীয় হিসাবে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হল বৈভব সূর্যবংশীর। শুক্রবার বিহারের হয়ে মুম্বইয়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে নেমেছে ১২ বছরের কিশোর। রঞ্জি ট্রফির প্রথম ম্যাচেই বিহারের প্রথম একাদশে জায়গা করে নিয়েছে সে।

১২ বছর ২৮৪ দিন বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হল মিডল অর্ডার ব্যাটার সূর্যবংশীর। ২১১ দিনের জন্য রেকর্ড হল না তাঁর। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে কম বয়সে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার নজির রয়েছে রাজপুতানার প্রাক্তন ক্রিকেটার আলিমুদ্দিনের। আজমেরের ক্রিকেটারের রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছিল ১৯৪২-৪৩ মরসুমে বরোদার বিরুদ্ধে। সে সময় তাঁর বয়স ছিল ১২ বছর ৭৩ দিন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন এসকে বোস। ১৯৫৯-৬০ মরসুমে ১২ বছর ৭৬ দিন বয়সে অসমের হয়ে বিহারের বিরুদ্ধে র়ঞ্জি অভিষেক হয়েছিল তাঁর। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন মহম্মদ রমজ়ান। ১৯৩৭ সালের অক্টোবরে ১২ বছর ২৪৭ দিন বয়সে প্রথম শ্রেণির অভিষেক হয়েছিল তাঁর। রঞ্জি ট্রফিতে তৎকালীন নর্দার্ন ইন্ডিয়ার হয়ে ইউনাইটেড প্রভিন্সের বিরুদ্ধে খেলেছিলেন তিনি।

১৩ বছর বয়স পূর্ণ হওয়ার আগে রঞ্জি ট্রফিতে অভিষেক হয়েছে আরও পাঁচ জন ক্রিকেটারের। তাঁরা হলেন আকিব জাভেদ (১৯৮৪-৮৫ মরসুম), মহম্মদ আক্রম (১৯৬৮-৬৯ মরসুম), রিজ়ওয়ান সাত্তার (১৯৮৫-৮৬ মরসুম), সালিমুদ্দিন (১৯৫৪-৫৫ মরসুম) এবং কাসিম ফিরোজ় (১৯৭০-৭১ মরসুম)।

শুক্রবার পাটনার মইন-উল হক স্টেডিয়ামে নামার সঙ্গে সঙ্গে ভারতের চতুর্থ কনিষ্ঠতম ক্রিকেটার হিসাবে প্রথম শ্রেণির ম্যাচ খেলার নজির গড়েছে সূর্যবংশী। গত কুচবিহার ট্রফিতে বিহারের হয়ে একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল সূর্যবংশী। ঝাড়খণ্ডের বিরুদ্ধে সেই ম্যাচের প্রথম ইনিংসে করেছিল ১২৮ বলে ১৫১ রান। ২২টি চার এবং ৩টি ছক্কা এসেছিল তার ব্যাট থেকে। সেই ম্যাচের দ্বিতীয় ইনিংসে সূর্যবংশী করে ৭৬ রান। এ ছাড়াও ভারত অনূর্ধ্ব ১৯ ‘এ’, ভারত অনূর্ধ্ব ১৯ ‘বি’, ইংল্যান্ড অনূর্ধ্ব ১৯ এবং বাংলাদেশ অনূর্ধ্ব ১৯-কে নিয়ে চর্তুদলীয় প্রতিযোগিতাতেও সফল হয়েছিল সূর্যবংশী। প্রতিযোগিতার দু’টি ম্যাচে শূন্য করলেও তিনটি ম্যাচে সে করেছিল ৫৩, ৭৪ এবং ৪১ রান। সেই সাফল্যের পরেই বিহারের রঞ্জি দলে নির্বাচিত হয়েছে সূর্যবংশী। টস জিতে মুম্বই প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ায় শুক্রবার ব্যাট করার সুযোগ পায়নি ১২ বছরের কিশোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranji Trophy Bihar Indian cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE