Advertisement
০২ মে ২০২৪
Brian Lara

লারার মন্ত্রে সাফল্য শুভমন-ঈশানের, দুই ভারতীয়কে কী পরামর্শ দিয়েছিলেন তিনি?

নিজের অ্যাকাডেমিতে ভারতীয় দলের অনুশীলন দেখতে এসেছিলেন লারা। সে সময় কথা বলেন শুভমন এবং ঈশানের সঙ্গে। তাঁর স‌ঙ্গে কথা বলে উচ্ছ্বসিত ভারতের দুই তরুণ ক্রিকেটার।

picture of Brian Lara

ব্রায়ান লারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৯:৩৪
Share: Save:

এক দিনের সিরিজ়ের তৃতীয় ম্যাচে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ়ের মুখোমুখি হয়েছিল ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমির মাঠে। দু’দলের সিরিজ় নির্ণায়ক ম্যাচের আগে ভারতীয় দলের অনুশীলন দেখতে এসেছিলেন লারা। তখন কথা বলেছেন ভারতীয় দলের দুই ওপেনিং ব্যাটার শুভমন গিল এবং ঈশান কিশনের সঙ্গে। লারার পরামর্শ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সাফল্য পেয়েছেন তাঁরা।

দুই তরুণ ভারতীয় ব্যাটারকে দেখে লারা বলেন, ‘‘আমার নামাঙ্কিত এই অ্যাকাডেমির মাঠে শুভমন এবং ঈশানকে দেখে খুব ভাল লাগছে।’’ লারার মুখে এমন কথা শুনে কিছুটা অপ্রস্তুত হয়ে পড়েন শুভমন এবং ঈশান। কিছুটা সামলে নিয়ে শুভমন বলেন, ‘‘আমার মনে আছে আপনি কী ভাবে বোলারদের শাসন করতেন। প্রথম বল থেকেই আগ্রাসী ক্রিকেট খেলতেন। সুযোগ পেলেই মাঠের বাইরে পাঠাতেন বল। আপনার খেলা দেখতে দারুণ লাগত। বোলারেরা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ত। ছোট বেলায় আপনার ব্যাটিং দেখে অনেক কিছু শিখেছি।’’ এর পর ঈশান বলেন, ‘‘আপনি আমাকে এক বার ইনস্টাগ্রামে মেসেজ করেছিলেন। সেটা দেখে ভীষণ উত্তেজিত হয়ে পড়েছিলাম। আপনার লেখা দেখে খুব অবাক হয়েছিলাম। ভাবতেই পারিনি আপনি আমাকে কিছু লিখতে পারেন। আপনি এক জন কিংবদন্তি ক্রিকেটার। তবে আপনার সেই লেখা আমাকে ভীষণ উচ্ছ্বসিত করেছিল।’’

দুই তরুণকে ভারত নিয়ে নিজের আবেগের কথা বলেছেন লারা। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘ভারত আমার কাছে দ্বিতীয় বাড়ির মতো। ভারতের তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের সম্পর্কে সব সময় খোঁজ রাখার চেষ্টা করি। আমিও তোমাদের মতো করেই বড় হয়েছি। তোমাদের (শুভমন আর ঈশান) দেখে দারুণ লাগছে। এই বয়সে আন্তর্জাতিক স্তরে দারুণ পারফরম্যান্স করছ। তোমাদের আমার নামাঙ্কিত মাঠে খেলতে দেখে আমারই ভীষণ গর্ব হচ্ছে।’’ লারা কথা প্রসঙ্গে আরও বলেছেন, ‘‘ভারতীয় দলের সঙ্গে বেশ কয়েক জন প্রতিভাবান ক্রিকেটার এসেছে। এটা দারুণ ব্যাপার। ভারতে এত প্রতিভা রয়েছে যে একাধিক দল তৈরি করা সম্ভব। দ্বিতীয় দল তো বটেই, তৃতীয় দলও তৈরি করা যায়। এই ছেলেগুলোকে দেখুন। এরা আন্তর্জাতিক স্তরে কী দারুণ খেলছে। ওদের দেখে আমি সত্যিই খুব খুশি।’’

লারার কথার সূত্র ধরে ঈশান বলেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজ়ের তরুণ খেলোয়াড়দের কারও দিকে তাকানোর দরকার নেই। আপনার মতো ক্রিকেটারেরা থাকতে অন্য কারও সঙ্গে কথা বলার প্রয়োজন কী? আমার কাছে ভাল খেলার খিদেটাই আসল। দলের জন্য সেরা পারফরম্যান্স করার চেষ্টা করতে হবে। নিজের জন্য, পরিবারের সকলের জন্য ভাল করার চেষ্টা করতে হবে। ওয়েস্ট ইন্ডিজ়ে অনেক বড় ক্রিকেটার আছেন। তরুণেরা চাইলে যে কোনও সময় তাঁদের সঙ্গে কথা বলতে পারে, পরামর্শ নিতে পারে। অন্য কোথাও যাওয়ার দরকার নেই।’’ ঈশান আরও বলেন, ‘‘আপনার এই অ্যাকাডেমিটা দুর্দান্ত। তরুণ ক্রিকেটারেরা চাইলে আপনার এখানে এসে অনুশীলন করতে পারে। আপনার পরামর্শ নিতে পারে। আপনার কাছ থেকে অনেক কিছু শেখার রয়েছে।’’ ঈশান জানিয়েছেন, এখনও সুযোগ পেলে লারার খেলার ভিডিয়ো দেখেন।

শুভমন প্রশংসা করেছেন লারার অ্যাকাডেমির মাঠ এবং উইকেটের। তিনি বলেছেন, ‘‘মাঠটা দারুণ। এখানকার সুযোগ সুবিধাও বেশ ভাল। ২০১৯ সালে প্রথম এই মাঠে খেলেছিলাম। দ্বিশতরান করেছিলাম সে বার। এই মাঠে সব সময় ভাল অভিজ্ঞতাই হয়েছে।’’ লারার সঙ্গে শুভমন এবং ঈশানের কথা বলার ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

তৃতীয় এক দিনের ম্যাচের আগে লারার পরামর্শ বিফলে যায়নি। মঙ্গলবার ওপেন করতে নেমে শুভমন এবং ঈশান ১৪৩ রানের জুটি গড়েন। ২০০ রানে ম্যাচ জিতে সিরিজ়ও ছিনিয়ে নিয়েছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ় সফররত ভারতীয় দলকে নিজের বাড়িতে নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন লারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brian Lara Shubman Gill Ishan Kishan BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE