Advertisement
০২ মে ২০২৪
India vs South Africa

দু’দলের ব্যাটিং ভরাডুবিতে তছনছ ১২৮ বছরের রেকর্ড, কেপ টাউনে কী নজির গড়লেন রোহিত, এলগারেরা

ভারত এবং দক্ষিণ আফ্রিকার ব্যাটারেরা সম্মিলিত ভাবে ভেঙে দিলেন ১২৮ বছরের পুরনো একটি নজির। দক্ষিণ আফ্রিকার মাটিতে এর আগে কখনও টেস্টের প্রথম দিনে ২৩টি উইকেট পড়েনি।

picture of cricket

নতুন নজির হল ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রথম দিনে। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ২৩:০৮
Share: Save:

দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ক্রিকেটে তৈরি হল নতুন নজির। ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের প্রথম দিন মোট ২৩টি উইকেট পড়েছে। এর আগে সে দেশের মাটিতে কোনও টেস্ট ম্যাচের প্রথম দিনে এত উইকেট পড়েনি। ভেঙে গেল ১২৮ বছরের পুরনো রেকর্ড।

বুধবার ৫৫ রানে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়। তার পর ভারতের ইনিংস শেষ হয় ১৫২ রানে। ডিন এলগারের দল প্রথম ইনিংসে ব্যাট করেছে ২৩.২ ওভার। রোহিত শর্মারা প্রথম ইনিংসে ব্যাট করেছেন ৩৪.৫ ওভার। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংসের রান ৩ উইকেটে ৬২। ভারতের থেকে এখনও ৩৬ রানে পিছিয়ে রয়েছেন আয়োজকেরা। সব মিলিয়ে দ্বিতীয় টেস্টের প্রথম দিনেই দু’দলের মোট ২৩টি উইকেট পড়েছে। দক্ষিণ আফ্রিকার মাটিতে তৈরি হল নতুন নজির।

এর আগে ১৮৯৬ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের টেস্টের প্রথম দিন পড়েছিল ২১টি উইকেট। এত দিন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্টের প্রথম দিনে সেটাই ছিল সব থেকে বেশি উইকেট পড়ার নজির। ১২৮ বছরের সেই রেকর্ড বুধবার ভেঙে গেল।

টেস্টের ইতিহাসে প্রথম দিনে সব থেকে বেশি উইকেট পড়ার নজির রয়েছে অস্ট্রেলিয়ার মাটিতে। ১৯০২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টের প্রথম দিন পড়েছিল ২৫টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa test cricket wicket record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE