Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

গাওস্কর, সচিন, দ্রাবিড়ের কীর্তি স্পর্শ পুজারার, প্রথম শ্রেণির ক্রিকেটে গড়লেন নজির

টেস্ট দল থেকে বাদ পড়লেও রান করে চলেছেন পুজারা। ভারতীয় ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন তিনি। গাওস্কর, সচিন, দ্রাবিড়ের কীর্তি স্পর্শ করেছেন অভিজ্ঞ ব্যাটার।

picture of Cheteswar Pujara

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৫:১৩
Share: Save:

নতুন মাইলফলক স্পর্শ করলেন চেতেশ্বর পুজারা। প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ হাজার রান পূর্ণ করলেন অভিজ্ঞ ব্যাটার। সৌরাষ্ট্র বনাম বিদর্ভের রঞ্জি ট্রফির ম্যাচে এই নজির গড়েছেন তিনি।

ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়লেও প্রভাব পড়েনি পুজারার ফর্মে। রঞ্জি ট্রফিতে ধারাবাহিক ভাবে রান পাচ্ছেন তিনি। নাগপুরে বিদর্ভের বিরুদ্ধেও দু’ইনিংসে পুজারা করেছেন যথাক্রমে ৪৩ এবং ৬৬ রান। এই ম্যাচেই ব্যাট হাতে নতুন নজির গড়েছেন তিনি। ভারতের চতুর্থ ক্রিকেটার হিসাবে প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন পুজারা। তাঁর ২০ হাজার রানের মধ্যে রয়েছে ১০৩টি টেস্টে ৭১৯৫ রানও। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬১টি শতরান এবং ৭৭টি অর্ধশতরান রয়েছে অভিজ্ঞ ব্যাটারের।

পুজারা ছাড়াও এই কৃতিত্ব রয়েছে সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়ের। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সব থেকে বেশি রান করার নজির রয়েছে গাওস্করের। তিনি ৩৪৮টি ম্যাচে করেছিলেন ২৫,৮৩৪ রান। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সচিন। তিনি ৩১০টি ম্যাচে করেছেন ২৫,৩৯৬ রান। তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় দলের কোচ। দ্রাবিড় ২৯৮টি ম্যাচে করেছেন ২৩,৭৯৪ রান। চতুর্থ পুজারা এখনও পর্যন্ত ২৬০টি ম্যাচ খেলে করেছেন ২০,০১৩ রান।

এ বারের রঞ্জি ট্রফিতে ভাল ফর্মে রয়েছেন পুজারা। প্রথম ম্যাচে ঝাড়খণ্ডের বিরুদ্ধে খেলেছিলেন ২৪৩ রানের অপরাজিত ইনিংস। দ্বিতীয় ম্যাচে হরিয়ানার বিরুদ্ধে দু’ইনিংসে করেন যথাক্রমে ৪৯ এবং ৪৩ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE