Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ranji Trophy 2024

রঞ্জি ট্রফিতে পুজারার অপরাজিত ২৪৩, ইংল্যান্ড সিরিজ়ের দলে সুযোগ পাবেন অভিজ্ঞ ব্যাটার?

শতরানকে পরিণত করলেন দ্বিশতরানে। পুজারাকে আউট করতে পারলেন না ঝাড়খণ্ডের বোলারেরা। তাঁর ইনিংসে ভর করে সৌরাষ্ট্র প্রথম ইনিংসে এগিয়ে থাকল ৪৩৬ রানে। এ বার কি ভারতীয় দলে ফিরবেন তিনি?

picture of Cheteshwar Pujara

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৫:০০
Share: Save:

রঞ্জি ট্রফিতে শতরান করে শনিবার জাতীয় নির্বাচকদের বার্তা দিয়েছিলেন চেতেশ্বর পুজারা। রবিবার সেই শতরানের ইনিংসকে অপরাজিত দ্বিশতরানে পরিণত করে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ের দলে থাকার দাবি আরও জোরালো করলেন তিনি।

পুজারাকে আউট করতে পারলেন না ঝাড়খণ্ডের বোলারেরা। তাঁর অপরাজিত ২৪৩ রানের ইনিংসের সুবাদে সৌরাষ্ট্র প্রথম ইনিংসে তুলল ৪ উইকেটে ৫৭৮ রান। পুজারাকে ২৫০ রান পূর্ণ করার সুযোগ না দিয়েই ইনিংস ডিক্লেয়ার করে দিলেন সৌরাষ্ট্র অধিনায়ক জয়দেব উনাদকাট। ৩৫৬ বলের ইনিংসে পুজারা মেরেছেন ৩০টি চার। তাঁর ব্যাট থেকে একটি ছয় আসেনি। গোটা ইনিংসেই মাটিতে বল রেখে খেলার চেষ্টা করেছেন অভিজ্ঞ ব্যাটার। প্রতিপক্ষ দলকে তেমন কোনও সুযোগই দেননি।

ঝাড়খণ্ড প্রথম ইনিংসে করেছিল ১৪২ রান। ৪৩৬ রানে এগিয়ে থেকে ইনিংস ছেড়ে দেন উনাদকাট। পুজারার সঙ্গে শেষ পর্যন্ত ২২ গজে ছিলেন প্রেরক মাঁকড়। তিনিও অপরাজিত শতরান করেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ১০৪ রান। পঞ্চম উইকেটের অবিচ্ছিন্ন জুটিতে মাঁকড়কে নিয়ে পুজারা তুলেছেন ২৫৬ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে পুজারা পূর্ণ করেছেন ১৯,৭০০ রান।

গত বছর টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর ভারতীয় দলে আর সুযোগ পাননি পুজারা। তাঁকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ় এবং দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের দল গড়েছিলেন জাতীয় নির্বাচকেরা। কাউন্টি ক্রিকেট রান পেলেও পুজারার নাম বিবেচনা করা হয়নি। আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজ়। তার আগে অপরাজিত দ্বিশতরানের ইনিংস খেলে ভারতীয় দলে প্রত্যাবর্তনের দাবি জানিয়ে রাখলেন অভিজ্ঞ ব্যাটার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শুভমন গিল রান না পাওয়ায় তিন নম্বর জায়গায় পুজারার কথা ভাবতে পারেন অজিত আগরকরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE