Advertisement
০৫ মে ২০২৪
India

India vs South Africa: পন্থের ক্যাচে প্রশ্ন, ম্যাচ রেফারির কাছে এলগাররা

দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকা ইনিংসে এক রান করে আউট হন ফান ডার ডুসেন। মধ্যাহ্নভোজের ঠিক আগের বলেই শার্দূল ঠাকুরের বলে আউট হয়ে ফেরেন তিনি।

আলোচনায়: শার্দূলের বলে আউট র‌্যাসি। ঋষভের ক্যাচে বিতর্ক।

আলোচনায়: শার্দূলের বলে আউট র‌্যাসি। ঋষভের ক্যাচে বিতর্ক। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ০৭:৩৭
Share: Save:

ওয়ান্ডারার্সে র‌্যাসি ফান ডার ডুসেনের আউট নিয়ে সন্তুষ্ট নয় দক্ষিণ আফ্রিকা শিবির। যে কারণে মঙ্গলবার মধ্যাহ্নভোজের বিরতিতে দলের ম্যানেজার খোমোতসো মাসুবেলেলেকে নিয়ে দুই আম্পায়ার ও অন্যান্য ম্যাচ আধিকারিকদের সঙ্গে দেখা করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।

দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকা ইনিংসে এক রান করে আউট হন ফান ডার ডুসেন। মধ্যাহ্নভোজের ঠিক আগের বলেই শার্দূল ঠাকুরের বলে আউট হয়ে ফেরেন তিনি। শার্দূলের এটি ছিল তৃতীয় শিকার। বলের সিমকে কাজে লাগিয়ে তা অফস্টাম্পের বাইরের দিকে ফেলেছিলেন ডানহাত্ পেসার। যে বল তাড়া করতে গিয়েছিলেন ডুসেন। কিন্তু আচমকা গোঁত্তা খেয়ে তা ভিতরের দিকে ঢুকে আসে। তার পরে ব্যাটের কানায় লেগে ক্যাচ হলে বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে তা ধরেন উইকেটকিপার ঋষভ পন্থ। টিভি রিপ্লে দেখে আউট নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। দক্ষিণ আফ্রিকা শিবিরের অনেকেরই ধারণা, বল পন্থের দস্তানায় তালুবন্দি হওয়ার আগে মাটিতে পড়তে পারে।

এর পরেই মধ্যাহ্নভোজে দলের ম্যানেজারকে নিয়ে অধিনায়ক এলগার ম্যাচের দুই আম্পায়ার মারেইস ইরাসমাস ও আলাহুডিয়েন পালেকরের সঙ্গে বিষয়টি জানতে দেখা করেন। সেখানে হাজির ছিলেন তৃতীয় আম্পায়ার অ্যাড্রিয়েন হোল্ডস্টক এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্ট। তবে সেখানে ঠিক কী আলোচনা হয়েছে, তা বিস্তারিত জানা যায়নি। যদিও দক্ষিণ আফ্রিকা শিবির এমন কোনও ভিডিয়ো ফুটেজ সামনে আনতে পারেনি, যা দেখে মনে হতে পারে বল পন্থের দস্তানায় জমা পড়ার আগে মাটি স্পর্শ করেছিল। ক্রিকেটের নিয়মের ২ ধারার ১২ উপধারা অনুযায়ী উপযুক্ত প্রমাণ দেখাতে পারলে মাঠের ভিতরে থাকা আম্পায়ার সিদ্ধান্ত তাৎক্ষণিক ভাবে পরিবর্তন করতে পারেন। তা না হলে, আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। এই নিয়মেই ডুসেন আউট হন।

এ দিকে, এ দিনই দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার এবি ডিভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকার ক্রিকেটকে সহাযতা করার ইচ্ছা প্রকাশ করেছেন। উল্লেখ্য, গত নভেম্বরে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন ডিভিলিয়ার্স। কিন্তু অবসর নেওয়ার পরেও দক্ষিণ আফ্রিকা-সহ ক্রিকেট বিশ্বের অন্যতম জনপ্রিয় মুখ হলেন এই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার। এ দিন মেন্টর বা কোচ হিসেবে ফের মাঠে প্রত্যাবর্তনের আভাস দিয়েছেন ডিভিলিয়ার্স।

‍‘সানডে টাইমস’-কে সাক্ষাৎকার দিতে গিয়ে নিজের ভবিষ্যৎ সম্পর্কে ডিভিলিয়ার্স বলেন, ‍‘‍‘দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে এখনও আমার কিছু ভূমিকা রয়েছে বলে মনে করি। এ ছাড়াও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকেও কিছু দেওয়ার রয়েছে।’’ ডিভিলিয়ার্স আরও বলেন, ‍‘‍গত কয়েক বছর ধরেই প্রতিভাবান বেশ কিছু ছেলের দেখভাল করেছি। আশা করি, আগামী দিনে সেই প্রতিভাবান তরুণ ক্রিকেটারেরা ভাল খেলবে আন্তর্জাতিক মঞ্চে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India south africa Rishabh Pant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE