Advertisement
০৬ মে ২০২৪
India vs England 2024

ইংল্যান্ডের বিরুদ্ধে অভিষেক ম্যাচেই রেকর্ড, হার্দিককে ছুঁলেন সরফরাজ়

সুযোগ পেয়ে বৃহস্পতিবারই রেকর্ড গড়ে ফেললেন সরফরাজ় খান। মুম্বইয়ের ক্রিকেটার ছুঁয়ে ফেললেন হার্দিক পাণ্ড্যকে। টেস্টে ভারতীয়দের মধ্যে দ্রুততম অর্ধশতরান করার রেকর্ড এখন যুগ্ম ভাবে তাঁদের দখলে।

sarfaraz khan

আউট হয়ে ফিরছেন সরফরাজ় খান। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩১
Share: Save:

এত দিন আওয়াজ উঠছিল ভারতীয় দলে সরফরাজ় খানের সুযোগ না পাওয়া নিয়ে। সেই সুযোগ পেয়ে বৃহস্পতিবারই রেকর্ড গড়ে ফেললেন তিনি। মুম্বইয়ের ক্রিকেটার ছুঁয়ে ফেললেন হার্দিক পাণ্ড্যকে। টেস্টে ভারতীয়দের মধ্যে দ্রুততম অর্ধশতরান করার রেকর্ড এখন যুগ্ম ভাবে তাঁদের দখলে।

স্বাধীনতার পর থেকে টেস্ট অভিষেকে ভারতের হয়ে দ্রুততম অর্ধশতরান করেছিলেন হার্দিক। ৪৮ বলে অর্ধশতরান করেছিলেন তিনি। সেই রেকর্ড ছুঁলেন সরফরাজ়। তিনিও এ দিন ৪৮ বলেই অর্ধশতরান করলেন। হার্দিক ২০১৭ সালে অভিষেক টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন। এই তালিকায় যুগ্ম ভাবে প্রথম হার্দিক এবং সরফরাজ়। দ্বিতীয় স্থানে শিখর ধাওয়ান। তিনি ৫০ বলে অর্ধশতরান করেছিলেন। পৃথ্বী শ নিয়েছিলেন ৫৬ বল।

বৃহস্পতিবার সরফরাজ় এত সাবলীল ভাবে খেলছিলেন যে, মনেই হয়নি প্রথম টেস্ট খেলছেন। তাঁর ৬২ রানের ইনিংসে ছিল ন’টি চার এবং একটি ছক্কা। রবীন্দ্র জাডেজার ভুলে রান আউট না হলে অভিষেক টেস্টে আরও বড় রান করতে পারতেন সরফরাজ়। কোনও বোলারই তাঁকে বিপদে ফেলতে পারেননি।

তৃতীয় টেস্টের প্রথম দিনে ৩২৬ রান তুলেছে ভারত। হারিয়েছে পাঁচ উইকেট। অধিনায়ক রোহিত শর্মা করেন ১৩১ রান। ১১০ রান করে অপরাজিত জাডেজা। তবে দিনের শুরুতে যশস্বী জয়সওয়াল (১০), শুভমন গিল (০) এবং রজত পটীদার (৫) রান পাননি। তাঁদের উইকেট হারিয়ে চাপে পড়েছিল ভারত। সেখান থেকে দলকে উদ্ধার করেন রোহিত এবং জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE