Advertisement
০২ মে ২০২৪
India Cricket

বিশ্বকাপের আগে কি নতুন ফিনিশার পেয়ে গেল ভারত, ভরসা দিচ্ছেন অলরাউন্ডার

চলতি বছর দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ। তার আগে কি নতুন ফিনিশারের খোঁজ পেল ভারত? শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় অলরাউন্ডারের ব্যাটিং ভরসা দিচ্ছে দলকে।

ভারতীয় দলকে জেতাতে বড় ভূমিকা নিয়েছেন অলরাউন্ডার। দল কি তবে নতুন ফিনিশার পেয়ে গিয়েছে!

ভারতীয় দলকে জেতাতে বড় ভূমিকা নিয়েছেন অলরাউন্ডার। দল কি তবে নতুন ফিনিশার পেয়ে গিয়েছে! ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৫:২৬
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দীনেশ কার্তিককে ফিনিশার হিসাবে ব্যবহার করেছিল ভারত। বিশ্বকাপেও ছিলেন কার্তিক। কিন্তু ভাল খেলতে পারেননি। ফিনিশার না থাকার খেসারত দিতে হয়েছে ভারতকে। সামনে এক দিনের বিশ্বকাপ। তার আগে কি ফিনিশারের খোঁজ পেল ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে দীপক হুডা যা খেললেন তাতে তাঁকে ভরসা করতেই পারেন নির্বাচকরা।

ওয়াংখেড়েতে প্রথমে ব্যাট করতে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। ঈশান কিশন ছাড়া টপ অর্ডারের কোনও ব্যাটার রান পাননি। ৭৭ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পরে ব্যাট করতে নামেন হুডা। তার পরে মাত্র ২৩ বলে ৪১ রানের ইনিংস খেলেন তিনি। প্রথমে অধিনায়ক হার্দিক পাণ্ড্য ও পরে অক্ষর পটেলকে সঙ্গে নিয়ে ভারতকে ১৬২ রান পর্যন্ত নিয়ে যান হুডা।

শুরুতে কিছুটা ধীরে খেলছিলেন হুডা। কিন্তু হার্দিক আউট হওয়ার পরে হাত খোলেন তিনি। শেষ দিকে বেশ কয়েকটি বড় শট মারেন। কোনও বল মারতে না পারলে নিজের উপর রাগ করছিলেন তিনি। বোঝা যাচ্ছিল, রান করতে কতটা মুখিয়ে রয়েছেন। ইনিংসে ১টি চার ও ৪টি ছক্কা মারেন হুডা। তার মধ্যে একটা সময় ৬ বলের মধ্যে ৩টি ছক্কা মারেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন হুডা। তাঁর জন্যই ১৬০ রানের গণ্ডি পার করল ভারত।

নতুন ভূমিকা উপভোগ করছেন হুডাও। ম্যাচ শেষে সেরার পুরস্কার নিতে গিয়ে তিনি বলেছেন, অতিরিক্ত চাপ হয়নি তাঁর। হুডা বলেছেন, ‘‘আমার পরিকল্পনা স্পষ্ট। যদি তাড়াতাড়ি উইকেট পড়ে যায় তা হলে জুটি গড়ার কাজ করব। আর যদি রান ভাল থাকে তা হলে আক্রমণাত্মক ক্রিকেট খেলব। কোনও দিন ব্যাটিং বিপর্যয় হতেই পারে। তার জন্য নিজেকে তৈরি রাখতে হবে।’’

খেলা শেষ করে আসতে চাইছেন হুডা। সেই পরিকল্পনা নিয়ে ব্যাট করতে নামছেন বলে জানিয়েছেন তিনি। হুডা বলেছেন, ‘‘ছ’নম্বরে ব্যাট করতে নামা মানে ফিনিশারের কাজ করতে হবে। আর ফিনিশারের কাজ হল খেলা শেষ করা। সেটা প্রথম ইনিংসে বড় রান করা হোক, বা রান তাড়া করতে নেমে ম্যাচ জেতানো হোক। আমার চাপ নিতে ভাল লাগে। কঠিন পরিস্থিতিতে আরও ভাল ব্যাট করি। শ্রীলঙ্কার বিরুদ্ধেও সেটাই করেছি। আগামী দিনেও সুযোগ পেলে দলকে জেতানোর চেষ্টা করব।’’

ভারতের হয়ে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন হুডা। ৩৮.১১ গড়ে ৩৪৩ রান করেছেন। ১৫৩.১২ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। সর্বোচ্চ ১০৪ রান। কিন্তু তার পরেও প্রথম একাদশে নিয়মিত সুযোগ পান না হুডা। তবে এ বার ফিনিশারের ভূমিকায় দেখা গেল তাঁকে। ব্যাট করার পাশাপাশি স্পিনটাও ভাল করেন হুডা। চলতি বছরই ভারতে এক দিনের বিশ্বকাপ। তার আগে হুডাকে ফিনিশারের ভূমিকায় দেখে নিতে পারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket Deepak Hooda Indian cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE