Advertisement
০১ মে ২০২৪
T20 World Cup 2024

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন নিয়ে উদ্বেগ, ছ’মাস আগে হঠাৎ কী ঘটল

আগামী বছর জুন মাসে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার ছ’মাস আগে প্রতিযোগিতা আয়োজন করা নিয়ে তৈরি হল উদ্বেগ। আইসিসিকে বিষয়টি জানানো হয়েছে।

picture of T20 World Cup Trophy

টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৯
Share: Save:

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে উদ্বেগে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রতিযোগিতার ছ’মাস আগে ম্যাচ আয়োজনের দায়িত্ব ছেড়ে দিল অন্যতম আয়োজক দেশ ডমিনিকা। সে দেশের সরকার জানিয়েছে, তারা ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনও ম্যাচ আয়োজন করতে পারবে না।

আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ওয়েস্ট ইন্ডিজ় এবং আমেরিকায়। কয়েকটি ম্যাচ হওয়ার কথা ছিল ওয়েস্ট ইন্ডিজ়ের অন্যতম দেশ ডমিনিকায়। তারাই বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব নিতে চাইছে না। ডমিনিকা সরকারের যুব, সংস্কৃতি, ক্রীড়া এবং কমিউনিটি উন্নয়ন মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, আইসিসির বেঁধে দেওয়া সময়ের মধ্যে স্টেডিয়াম উন্নয়নের কাজ শেষ করতে পারবে না তারা।

ওয়েস্ট ইন্ডিজ়ের সাতটি দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচগুলি হওয়ার কথা ছিল। ডমিনিকার উইন্ডসর পার্ক ছিল অন্যতম কেন্দ্র। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে স্টেডিয়ামের উন্নয়নের কাজ শেষ করা সম্ভব হবে না বলে জানানো হয়েছে। ডমিনিকা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘উইন্ডসর পার্ক স্পোর্টস স্টেডিয়াম এবং বেঞ্জামিন পার্কে একাধিক উন্নয়নমূলক কাজ চলছে। ম্যাচ এবং অনুশীলনের পিচের উন্নয়নের কাজ চলছে। স্টেডিয়ামের সার্বিক উন্নয়নের কাজ করা হচ্ছে। নতুন কয়েকটি পিচ তৈরি করা হচ্ছে। বিভিন্ন কাজের ঠিকাদারেরা কাজ শেষ করার জন্য যে সময় চেয়েছে, তাতে আইসিসির দেওয়া নির্দিষ্ট সময়ের মধ্যে স্টেডিয়াম বিশ্বকাপের জন্য প্রস্তুত করা সম্ভব হবে না। তাই আমরা ২০২৪ সালের বিশ্বকাপের ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছি।’’

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ছাড়লেও সুযোগ দেওয়ার জন্য ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ়কে (সে দেশের ক্রিকেট সংস্থা) ধন্যবাদ জানিয়েছে ডমিনিকা সরকার। সফল প্রতিযোগিতার জন্য আগাম শুভেচ্ছাও জানানো হয়েছে।

ডমিনিকা সরে দাঁড়ালেও বিশ্বকাপ আয়োজনে সমস্যা হবে না বলে মনে করছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ় এবং আইসিসি কর্তারা। কারণ, ওয়েস্ট ইন্ডিজ়ের বাকি ছ’টি দেশ এবং আমেরিকায় বিশ্বকাপের ম্যাচগুলি হওয়া নিয়ে কোনও সমস্যা নেই। সে ক্ষেত্রে ডমিনিকার ম্যাচগুলি অন্যত্র সরিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, ২০২৪ সালের জুন মাসে হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 ICC West Indies Dominica
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE