Advertisement
০৯ মে ২০২৪
ICC ODI World Cup 2023

অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কাকে টপকে লজ্জার রেকর্ড ইংল্যান্ডের, বিশ্বজয়ীদের নতুন ‘কীর্তি’ কী?

বিশ্বকাপ প্রায় অর্ধেক শেষ হয়ে গেল। এখনও ফর্মেই আসতে পারল না ইংল্যান্ড। গত বারের বিশ্বজয়ীদের এ বারের প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়া প্রায় নিশ্চিত। তার আগেই লজ্জার রেকর্ড গড়েছে তারা।

cricket

হতাশ ইংল্যান্ড দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৮:৪৫
Share: Save:

বিশ্বকাপ প্রায় অর্ধেক শেষ হয়ে গেল। এখনও ফর্মে আসতে পারল না ইংল্যান্ড। গত বারের বিশ্বজয়ীদের এ বারের প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়া প্রায় নিশ্চিত। বাকি ম্যাচে জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও। গত বারের বিশ্বজয়ীদের ট্রফি ধরে রাখার লড়াইয়ে সবচেয়ে খারাপ শুরু করেছে ইংল্যান্ড। ট্রফি ধরে রাখার প্রতিযোগিতায় এত খারাপ শুরু এর আগে কোনও দল করেনি।

এ বারের বিশ্বকাপে প্রথম পাঁচটি ম্যাচের চারটিতেই হেরেছে ইংল্যান্ড। এত খারাপ শুরু কোনও বিশ্ব চ্যাম্পিয়নদের হয়নি। এর আগে অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কা প্রথম পাঁচটি ম্যাচের তিনটিতে হেরেছিল। ১৯৮৭ সালে বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। পরের বিশ্বকাপে তারা নিউ জ়‌িল্যান্ডের কাছে ২২ রানে। দক্ষিণ আফ্রিকার কাছে ৯ উইকেটে এবং ইংল্যান্ডের কাছে ৯ উইকেটে হেরেছিল। সে বার বিশ্বকাপ হয়েছিল অস্ট্রেলিয়া এবং নিউ জ়‌িল্যান্ডে।

শ্রীলঙ্কাকে একই জিনিস দেখতে হয় ১৯৯৯ সালে। ১৯৯৬ সালের বিশ্বকাপ জিতেছিল তারা। পরের বিশ্বকাপে প্রথম পাঁচটি ম্যাচের মধ্যে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে, দক্ষিণ আফ্রিকার কাছে ৮৯ রানে এবং ভারতের কাছে ১৫৭ রানে হারে তারা।

এ বারের বিশ্বকাপে ইংল্যান্ড পেয়েছিল গত বারের ফাইনালিস্ট নিউ জ়িল্যান্ডকে। সেই ম্যাচে ৯ উইকেটে হারে তারা। তার পরে আফগানিস্তানের কাছে ৬৯ রানে, দক্ষিণ আফ্রিকার কাছে ২২৯ রানে এবং শ্রীলঙ্কার কাছে ৮ উইকেটে হারে। পরের ম্যাচে তাদের সামনে ভারত। রয়েছে পাকিস্তান, অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষও। দেখার, সব পেরিয়ে শেষ চারের টিকিট আদায় করতে পারে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 England
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE