Advertisement
০৩ মে ২০২৪
Ben Stokes

আবার ইংল্যান্ডের এক দিনের দলে, এক বছর পর অবসর ভেঙে ফিরলেন বিশ্বকাপের নায়ক স্টোকস

ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক এই বছরের বিশ্বকাপের আগে অবসর ভেঙে দলে ফিরলেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের এক দিনের দলে জায়গা করে নিলেন বেন স্টোকস।

Ben Stokes

বেন স্টোকস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৫:০৩
Share: Save:

ইংল্যান্ডের এক দিনের দলে ফিরলেন বেন স্টোকস। এক বছর আগে ৫০ ওভারের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক এই বছরের বিশ্বকাপের আগে অবসর ভেঙে দলে ফিরলেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের এক দিনের দলে ফিরলেন বেন স্টোকস।

ভারতে এই বছরের এক দিনের বিশ্বকাপ রয়েছে। তার আগে বেন স্টোকসের মতো এক জন অলরাউন্ডারের দলে ফিরে আসা ইংল্যান্ডের শক্তি অনেকটাই বাড়িয়ে দেবে। ২০১৯ সালে ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। ফাইনালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে জেতার পিছনে বড় ভূমিকা ছিল স্টোকসের ব্যাটের।

কিছু দিন আগেই জানা গিয়েছিল যে, স্টোকস এক দিনের ক্রিকেট খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন। তিনি এক দিনের দলের অধিনায়ক জস বাটলারের সঙ্গে কথাও বলেছেন। গত বছর ১৯ জুলাই শেষ বার এক দিনের ম্যাচ খেলেছিলেন স্টোকস। এ বারের বিশ্বকাপের আগে দলে ফেরার জন্য নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলবেন তিনি। ১০৫টি আন্তর্জাতিক এক দিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে স্টোকসের। ২৯২৪ রান করেছেন। তিনটি শতরান করেছেন। ৭৪টি উইকেটও নিয়েছেন তিনি। এমন অভিজ্ঞ অলরাউন্ডারকে দলে পেলে ইংল্যান্ডের শক্তি অনেকটাই বাড়বে। টেস্ট দলের অধিনায়ক এ বার এক দিনের দলেও ইংল্যান্ডের ভরসা হয়ে উঠতে পারেন। স্টোকস দলে ফিরলেও নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে নেই জোফ্রা আর্চার।

স্টোকস জানিয়েছিলেন যে, বিশ্বকাপ খেলার জন্য আইপিএল ছাড়তেও রাজি তিনি। কেন স্টোকস আইপিএল খেলতে চাইছেন না? বিশ্বকাপ চলবে ১৯ নভেম্বর পর্যন্ত (যদি ইংল্যান্ড ফাইনালে ওঠে)। তার দু’মাস পরেই আবার ভারতে আসতে হবে স্টোকসকে। ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়‌ শুরু হবে ২৫ জানুয়ারি। চলবে ১১ মার্চ পর্যন্ত। তার কয়েক দিন পরেই আইপিএল শুরু হয়ে যাবে, যা আরও দু’মাস চলবে। অর্থাৎ সব মিলিয়ে স্টোকসকে প্রায় পাঁচ মাস ভারতেই কাটাতে হবে। তাই আইপিএলে না খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

ইংল্যান্ডের দল: জস বাটলার (অধিনায়ক), মইন আলি, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, দাউইদ মালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিচি টপলে, ডেভিড উইলি, মার্ক উড এবং ক্রিস ওকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE